কেউ কথা রাখেনি
- হোসাইন মুহম্মদ কবির ১৯-০৪-২০২৪

দিনের আলোতে,আঁধার দেখি,
বিষময় মনে হয় জীবন,
রাতের আকাশে,পূর্ণ জৌৎস্না হাসে
তবু যেন আঁধারে গেড়া ভুবন।
শৈশবে দাদু বলেছিল হেসে,লেখাপড়া করে,অনেক বড় হবি,আমি তোর পাশে রবো,কিন্তু কিছু না বলে,দাদু চলে গেলো,না ফেরার দেশে,
সে কথা রাখেনি।
কলেজের অনুষ্ঠানে,আমর মাথায় হাত দিয়ে,এম পি বলেছিল,ভালো রেজাল্ট করো,আমি তোমায় বড় চাকরী দিবো,
কলেজ জীবন শেষে,কত ঘুরেছি দ্বারে দ্বারে,এম পির সুপারিশ দূরের কথা,তাঁর দেখা আর মেলেনি,সেও কথা রাখেনি।
কত আপন স্বজন বলেছিল,
জীবনে ভালো কোনও ব্যবসা শুরুকর,লাগলে অর্থ আমি দেবো,
কিন্তু কই,কেউ তা দেয়নি,
কেউ কথা রাখেনি,কথা রাখতে কেউ জানেনা। কতজন বলেছিল,গার্মেন্টস দাও,পাশে থাকবো,কতকাজ লাগবে,আমি দেবো,যখন দিলাম
কেউ পাশে এসে দাঁড়ায়নি,
কেউ কথা রাখেনি,কেউ কথা রাখতে পারেনি।
বাবা বেশ বড় মুখ করে বেছেছিল,
বেকার না ঘুরে ভালো কিছু করে দেখা,আমি তো আছি,দুহাত ভরে দেবো,বড় কষ্ট হয় ভাবতে,সেও আজ অক্ষম কথা রাখতে,কেউ কথা রাখেনি।
ভালবেসে কবিতা বলেছিল,যত ঝড় আসুক,সুখেদুঃখে চিরদিন,তোমার পাশে রবো,সুখে ছিল বেশ কিছুদিন,
দুঃখ নামতেই,চলে গেলো নতুন সুখের নীড়ে,সেও কথা রাখেনি।
কথা রাখেনি কেউ।
একা একা জীবন পথচলা,
শত ব্যর্থতার মাঝে,বিন্দু খুঁজি সফলতা।
বুকে আজও আশার প্রদীপ জ্বেলে,
অপেক্ষার প্রহর গুনি। এই বুঝি সাফল্য দিলো দেখা।
গুণীজন বলেছিল,দুঃখের পরে সুখ আসবে,অবশ্যই আসবে,
সে হয়ত ভুল বলেছিল,দিয়েছিল মিছে সান্ত্বনা,
যন্ত্রণা আমায় নীরবে,প্রতিনিয়ত কুরে কুরে খায়,মনে একটা প্রশ্ন শুধু,
কেনো,কেউ কথা রাখেনি?

১৬/১১/২০১৬

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।