আজ বিজয়ের পঁয়তাল্লিশ বছরে দাড়িয়ে
- শাহরিয়ার মোঃ রায়হান ১৮-০৪-২০২৪

আজ বিজয়ের পঁয়তাল্লিশ বছরে দাঁড়িয়ে

মোর প্রতিদিনের আসা-যাওয়ার
মাহসড়কের ধার ঘেসে
ঐ কৃষ্ঙচুড়া গাছগুলো কাড়ে মোর দৃষ্টি, আর;
ফুটে থাকা ফুলগুলোর মাঝে
দেখতে পাই,
লক্ষ লক্ষ শহীদের এক রক্তের মহাসমুদ্র।
হৃদয় পটে শুনতে পাই
সকল বীরঙ্গনাদের হৃদয় নিঙ্গ্রানো
ক্ষুব্ধ, বিক্ষুব্ধ, হতাশার দীর্ঘশ্বাসের ধ্বনি
তারা যেন বিদ্রুপ করে মোরে শুধায়
হয়নি কেন আজও
তাদের স্বপ্নের সেই কাঙ্খিত
স্বাধীন বাংলাভূমি???

আজ বিজয়ের পঁয়তাল্লিশ বছরে দাড়িয়ে।

নিজেকে নিজে প্রশ্ন করি
যে স্বপ্নের ফুলটি ফোটানোর লক্ষে
এত আত্নত্যাগ,
এত অশ্রুগঙ্গা
এত রক্তের সমুদ্র ঝড়িয়ে;
স্বাধীন ভূখন্ড,
স্বাধীন দেশ,
স্বাধীন জাতি
যে শ্রেষ্ঠ সন্তানেরা এনেছিল ছিনিয়ে;

পেড়েছি কি আমার
তাদের সেই স্বপ্নের ফুলটিকে
প্রষ্ফুটিত করতে???

'আজ বিজয়ের পঁয়তাল্লিশ বছরে দাড়িয়ে'

কি লাভ
লোক দেখানো একটি
দিবস উজ্জাপন করে
শহীদ বেদীতে বছরে একদিন
ফুল হাতে এসে!!
চব্বিশ ঘন্টার এই দেশপ্রেম
এখন হয়েছে যেন
শুধুই এক আনুষ্ঠানিকতা মাত্র
এ যে শহীদদের সাথে
পরিহাসের সমতুল্য!!!!

' আজ বিজয়ের পঁয়তাল্লিশ বছড়ে দাড়িয়ে'

প্রয়োজন আত্ব-জাগরনের
প্রয়োজন এক সঠিক ইতিহাস রচনার
প্রয়োজন জাতির পিতাকে জানার
প্রয়োজন বঙ্গবন্ধুর আদর্শ হৃদয়ে ধারন করার
প্রয়োজন ক্ষুদ্র স্বার্থত্যাগ করে ঐক্যবদ্ধ হওয়ার
প্রয়োজন হৃদয়ে দেশপ্রেমের আলো জাগিয়ে তোলার।

' আজ বিজয়ের পঁয়তাল্লিশ বছরে দাড়িয়ে'

আসো, সকল ভেদা-ভেদ দূর করে
এক দেশের এক জাতি হয়ে
মোদের স্বাধীন বাংলা ভূখন্ডকে
লক্ষ শহীদের স্বপ্নে দেখা
সেই গর্বিত বাংলাদেশ গড়ার কাজে
চলো আজই নামি সেই যাত্রাপথে

"আজ বিজয়ের পঁয়তাল্লিশ বছরে দাড়িয়ে""

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।