চণ্ডীদাস
- সাইফ রুদাদ - অভিমান ২৯-০৩-২০২৪

চণ্ডীদাস, যুগ পাল্টে গেছে।
“সবার উপরে মানুষ সত্য, তাহার উপর নাই”।
এ যে এখন বড় মিথ্যে।
সত্যি চণ্ডীদাস, আমার বড্ড অবাক লাগে
হাজার বছর আগে তুমি বুঝেছিলে, এই আমাকে।
অথচ বছরের পর বছর এক সাথে পথচলার পরও সে বুঝেনি আমাকে।

এখন মানুষের যুগ নেই,
এখন যে টাকার যুগ, সার্টিফিকেটের যুগ।
এখন যার টাকা আছে সেই সত্য,
যার সার্টিফিকেট আছে সেও সত্য।

তুমি মোটেও চিন্তিত হবে না,
তোমাকে আর কেউ মনে না রাখলেও আমি রাখবো।
আমার যে টাকা নাই, সার্টিফিকেট নাই।
হয়ত আমি পেরে উঠবো না,
টাকাওলার সাথে, সার্টিফিকেট ওয়ালার সাথে।
তবুও আমি বলে যাবো তোমার সেই অমৃত বাণী
“সবার উপরে মানুষ সত্য, তাহার উপর নাই “।

জানো চণ্ডী, আমার বড় কষ্ট লাগে,
যখন আমার কাছের মানুষ
টাকা, সার্টিফিকেটের কাছে আমাকে হারিয়ে দেয়।
কাকে নিয়ে লড়বো বলো, এই নষ্টদের সাথে।
আজ তুমি থাকলে বড্ড উপকার হতো,
হয়ত, বুঝাতে পারতে নষ্টদের।

জানি, কেনো চলে গেছো,
গেল বছর আমি দুজন চণ্ডীদাস দেখেছিলাম,
তারা দাস বাড়ির নষ্টদের বুঝাতে গিয়েছিল
কিন্তু তারা হেরে এসেছিল।
তুমি বুঝি হারতে চাওনি তাই চলে গেছো।
বেশ ভালই করেছো,
কিন্তু তোমার প্রতি আমার বড্ড অভিমান,
আমি যখন নষ্টদের পথে আসছিলাম
তখন বাঁধা দাও নি কেনো!
জানি সে শক্তি তোমার নেই,
তবুও অযথাই অভিমান।

চণ্ডীদাস তুমি ভাল আছো নিশ্চয়,
আমি ভালো নেই,
একটুও ভালো নেই,
এই টাকা আর সার্টিফিকেটের যুগে।



রচনাকাল :
১৭ ডিসেম্বর ২০১৬ খ্রী.
তালুকদার বাড়ি, রাজগঞ্জ।

প্রকাশিত :
১৯ ডিসেম্বর ২০১৬ খ্রী.
দৈনিক আমাদের নাঙ্গলকোট

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

saif
১৭-১২-২০১৬ ১২:৩৫ মিঃ

আমি ভালো নেই, একটুও ভালো নেই