মেঘচোখ
- আরিফ শামসুল ১৯-০৪-২০২৪

আমাকে গানে বাঁধো গো জোনাকী
পথের বর্ণমালা শিখে কী পেলাম?
কাকের পাখার রঙ আকাশে মেশে না,
তাই পাহাড়ের মুণ্ডুতে নিজের মাথা
খুলে রেখে এসেছি ক্ষোভে।

এ মাসে কাশফুলের দরকারিতা ছিল খুব
সোজা ছেড়া কাঁথার যুগে এবার চলে যাব ভেবে;
পায়ের রগ ফুলুক না ফুলুক
মেঘের পিঠে হাঁটার বয়েস এখনো আছে। হতভাগা গাড়ির গতি প্রিয় গাছগুলির
দূরে সরে যাওয়ার সমানুপাতিক না,
কোন লোভে মন তবে মেঘাতুর হল—
ছুট দিলাম দড়ির গিঁট বরাবর!
দেয়াল ঘেঁষে এই হাঁটি হাঁটি শেষে
কবে কাশের সাদা কিনতে যাব! যথার্থ মৌসুম তো হারালো;
বিরক্তিকর মাছির পিঠে উড্ডীয়মান মন
ফিরে পাবে কি মোমের জগত!

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।