উন্মাতাল ‌মেঘচোখ
- আরিফ শামসুল ১৯-০৪-২০২৪

দুর্লভ গা‌ছের সা‌থে পিঠ ঠেকাই না, এ অক্ষমতা চিত্তকে কাবুও ক‌রে না। গণতা‌ন্ত্রিক সূর্যা‌লো‌কের দি‌কে এ‌গি‌য়ে যাই, সমুদ্রগামী উড়ন্ত ফ‌ড়ি‌ঙের পাখায় পাই সূর্য আর পা‌নির কারুকাজ।

তাই চো‌খের পা‌নির ম‌তো পৃ‌থিবী‌কে যুম-আউট ক‌রি না। বরং বিখ্যাত পাহাড় আর মৌমা‌ছির আবাস দেখ‌লে উ‌ল্টো দৌড় দিই।

সক‌লে উপ‌দেশ দেয়, আ‌মি যেন আকাশ পথ ছা‌ড়ি, আ‌কা‌শ না‌কি শুধু কুয়াশাময় মাকড়সায় ধু ধু। রাজগ‌দ্যের গ‌লি দি‌য়েও দে‌খে‌ছি, বই আর ম্যাগা‌জি‌নের পাতা উল্টা‌লে শুধু কুয়াশাময় মাকড়সার রাজত্ব।

আ‌মি ভে‌সে চ‌লি আমার এই একান্ত অ‌ভিমা‌নি আকা‌শে; কো‌নো নক্ষ‌ত্রের দা‌মি পোশা‌কে গা ঘেঁ‌ষি না।

আ‌মি তো গাছ বে‌য়ে চলা বিষ‌পিঁপ‌ড়ে, শী‌তের আ‌বির্ভাব টের পে‌য়ে পি‌ঠে বোঝাই ক‌রি হী‌রের স্বপ্ন। মাস্তান‌দের ম‌তো জুল‌ফি রা‌খি না, সেল‌ফি বু‌ঝি না। নিজ ক‌রে ক'‌রে শস্য উৎপাদ‌নে এক উন্মাতাল চোখ খুঁ‌জি।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।