তোমার শহরে
- অন্তলীন আমি ২০-০৪-২০২৪

তোমার শহরে,
লাল নীল বাতিঘরে
প্রতিদিন চলে কতো আলোর মিছিল,
কতো রঙ, কতো ছায়াবাজি,
কেও খুজে দেখে না, জানেও না
কেমন আছে নাগরিক ব্যাস্ততার জাহাজী।

তাদের মাঝে আমি একজন,
একাকিত্বের উন্মাদনায় বুদ
কিংবা ছায়া ধরে হেটে যাওয়া নিজের সহচর,
যতো অনুভূতি কিংবা স্বপ্ন
প্রতিনিয়ত সাদাকালো হয়ে থাকে আলোর আগোচর।

তোমার শহরে
প্রতিদিন বেখেয়ালি রোড ধরে
শাঁ শাঁ করে চলে কতো বাহন,
চাপা পরে হয় কতো শত অপমৃত্যু,
অথচ আমার অনুভূতি চাপা পরে
অবহেলার অদৃশ্য দেয়ালে,
কোন প্রেয়সীর অপলক চাহনি আর
বাকা ঠোটের নির্লিপ্ত খেয়ালে।

তোমার শহরে,
প্রতিদিন চলে কতো শতো আন্দোলন।
শ্লোগানে শ্লোগানে মুখরিত হয় রাজপথ।
চিতকারে প্রকাশিত দাবি-দাওয়া
অথচ আমিই নিশ্চুপ থেকে যাই,
বলতে পারি না
অধিকারের দাবী থেকে আমি শুধু তোমাকেই চাই।

তোমার শহরে,
কতোশত পরিচিত মুখের হেটে যাওয়া ফুতপাত ধরে,
আলাপচারীতা, সামাজিকতায় পঞ্চমুখ,
কিছু অদেখা বৃত্তে বাসা বাধে দ্বিধার বহুভুজ,
অথচ চাতক নয়নে খোজে যাওয়া
তুমিই থাকো তোমার শহরে নিখোজ।

তোমার শহরে,
মধ্যরাতে ছেড়ে যায় গন্তব্যের শেষ ট্রেন,
সে ট্রেনে তুমি থাকো।
কথা ছিলো একসাথে হবে যাত্রা
হুইসেল বাজে, অনিবার্যতায় ঠায় দাঁড়িয়ে থাকি,
প্লাটফর্ম জনশূন্য হয়
আমি থেকে যাই তুমিহীন।

___
তোমার শহরে
ডিসেম্বর ২০,২০১৬
#যা_ইচ্ছে_তাই_লিখি

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।