বিষাদমাখা ঢল
- রাজু আহমেদ ১৯-০৪-২০২৪

একে তো শীত তার উপরে ঐ,
আকাশ ভাঙা দুঃসময়ের চোখ,
মাটির কাছে ঢালছে যেন সই,
গোঁয়ার মনের আঝোর শব্দ-রোখ|

বাতাস মুখর পাতার নাচন তাই,
প্রদর্শিত চিকন চামড়া বেয়ে,
দিনের কোলেই সাঁঝ পেয়েছে ঠাই,
দৃষ্টি যেন নীল চশমায় চেয়ে|

সরষে জাতির শুকনো হলুদ ঘর,
স্যঁতস্যেঁতে গায় মৃত্যুক্ষরা সুর,
পাহাড় ক্ষতির হাত আবাদীর পর,
কাঁচের স্বপ্ন ভেঙ্গে করে চূর|

শূন্য ঘরের পূর্ণতা হয় শেষ,
'আলপনা'রাও বিধবা ধবধবে,
অভুক্ত রয় সুখ ফাগুনের রেশ,
হয়না পাওয়া কাঙ্ক্ষিত ফুল টবে|

আজাদ করে বন্ধ ঘরের চোখ,
উদাস প্রাণের কাব্যে হাঁটাও দায়,
কান্নাবাহী বাতাস করে শোক,
চিত্‍কারে তার শরীর কেটে যায়|

তাই প্রকৃতির বৈপরীত্যে আজ,
আমার মুখোমুখির পাঁজর ভাঙা,
খরার কাছে যা হয় সুখের রাজ,
আমার কাছে সেটাই বিষাদ রাঙা|

শিকল এঁটে ধূম দিবসের মুখে,
একলা আমি রাত নামিয়ে আনি,
বরফ-সময় যায় না দেয়া রুখে,
বন্দি-চাদর তাই শরীরে টানি|

১৫-০২-২০১৪

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

kobisabujahmed
০৯-০৩-২০১৫ ২১:২১ মিঃ

darun darun @@@@@@