গাঁয়ের ছায়ায় গাঁয়ের মায়ায়
- লক্ষ্মণ ভাণ্ডারী - আমার কবিতা ২৯-০৩-২০২৪

গাঁয়ের ছায়ায় গাঁয়ের মায়ায়, ভরে ওঠে মম মন,
তরুর শাখে পাখিরা ডাকে, প্রভাত কালে যখন।
গাঁয়ের ছায়ায় গাঁয়ের মায়ায় চিত্তে পুলক জাগে,
গাঁয়ের মানুষ ভাবতে আপন সুখের পরশ লাগে।

সবুজ গাছের শীতল ছায়ায় শিশুগণ বসে খেলে,
পানকৌড়ি ডুব দেয় এসে কাজলা দিঘির জলে।
গাঁয়ের ছায়ায় মাটির মায়ায় পরাণ পাগল করে,
রাঙী গাই বসে বাছুরের পাশে রাঙাপথের পরে।

গাঁয়ের শীতল তরুর ছায়ায় বাজায় বাঁশি রাখাল,
গাঁয়েরমাঝি নৌকা চালায় তুলে দিয়ে সাদা পাল।
নদীর ঘাটে পড়ে আসে বেলা নাহিক মাঝি ঘাটে,
বকের পাখায় আলোক লুকায় সূর্য বসেছে পাটে।

সন্ধ্যাতারা ফুটে নীল আকাশে পুর্ণিমার চাঁদ হাসে,
শ্মশান ঘাটে জ্বলিছে চিতা মড়া পোড়া গন্ধ ভাসে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।