।। 'স্লো-পয়জন ।।
- আহমেদ রুহুল আমিন - সমকালীন ছড়া - ১৪-০৫-২০২৪

তুই বড়ো জোঁক রক্তচোষা
তুই বড়ো ইবলিশ,
মানুষ হয়েও পণ্যে যখন
নিত্য 'ভেজাল' দিস ।

'টাটকা বিষ' দাও আনাজে
তোমরাতো কয়জন,
আমজনতার শরীরে ঢুকাও
'স্লো-পয়জন' ।

গণমানুষের জীবনের দায়
নিচ্ছ কেন কাঁধে ?
'বুড়ো- শিশু' সবার জীবন
যখন মৃত্যুফাঁদে !

ভুগতে পারে সারা জীবন
'মরনব্যাধিতেও',
হতে পারে নিকটজন তোর
বংশকুলের কেউ !

'জীবনঘাতি' রাসায়নিক দাও
খোদার নিয়ামতে,
জবাবে কি বলবে বলো
সেদিন কেয়ামতে ?

শোসিতের তো চামড়া ছিলে
বানাস সখের মাদুর ,
খাবলেতো খাস দেহের মাংস
'রক্তচাটা বাদুর' ।

'উপরিলাভ' আমজনতার
রক্ত ক্ষরণ,
নিত্য করো ভোক্তাগণের
অধিকার হরণ ।

'উপরিলাভ' 'উপরঅলার'
হাতের মুঠোয় থাকে,
রুটি রুজির বরকতে তা
জমবে কোন ফাঁকে ।

এবার একটু ক্ষান্ত দে তোর
'মৃত্যু' কখন হবে -
বলতে পারিস ? এই পাপের কী
দায় কাঁধে কেউ নেবে !

'সত্য -ন্যায়' এর পথে চলে
'মিথ্যা'কে বর্জন,
'সৎ মানুষির' সাথে করো
'সদুপার্জন' ।

'ব্যবসাকে' ব্যবসা নয়
'রুজি' হিসেবে ধরো,
রোজগারী এক মানুষ হয়ে
মানবসেবা করো ।

'সেবাব্রত' পেয়ে মানুষ
'ভালো'তো বাসবেই,
অন্ধকারে বদ্ধ ঘরে
'আলো'তো আসবেই ।
=======

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।