পুনরাবৃত্ততা
- অন্তলীন আমি ২৪-০৪-২০২৪

অনেকগুলো প্রশ্নের উত্তর বাকি ছিলো জানার
তাই অতৃপ্ত আত্মা সহচর হয়ে
পিছু নিয়েছিলো তোমার।
অথচ সেদিন যখন ব্রিজটা ধরে হাটছিলে
তখন সবগুলো উত্তর হলো
আলোর মতো প্রস্ফুটিত।
আমাকে কি লক্ষ্য করেছিলে?
নাকি দক্ষতা দেখিয়েছিলে না চেনার?
আমি ছিলেম ঠিক ব্রিজটার ল্যাম্পপোস্টের নিচে দাঁড়িয়ে..
কারো আঙুলের ফাকে আঙুল রেখে দাপিয়ে বেড়োচ্ছিলে গোটা শহর।
মনে হচ্ছিলো,
কেও যেনো তোমাকে ভালোবাসা শেখাচ্ছে
এক পা দু পা করে।
এটাকে শিখন বলা হয়তোবা ভুল,
এ শুধু পুনরাবৃত্ততা।
কারণ অনেক আগেও একবার
দীর্ঘপথ পাড়ি দিয়েছিলে আমার সাথে।
যখনি তুমি হোচট খেয়েছিলে,
তোমার হাল ধরে আগলে রেখেছিলাম।
অথচ দেখো দীর্ঘপথেও তোমাকে শেখাতে পারিনি ভালোবাসা।
পথক্লান্তি তোমাকে করেছিলো মোহাচ্ছন্ন।
তাই আমি আজ ব্যর্থ,
অথচ অনুভূতিগুলো ছিলো
ঈশ্বরের ধ্রুবতার মতোই সত্য।

_____
পুনরাবৃত্ত
লেখক :- সুদীপ্ত

তারিখ- জানুয়ারি ২৯, ১৭

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।