।। এই পথে ।।
- আহমেদ রুহুল আমিন - দেশজ ১৪-০৫-২০২৪

এই পথে যাওয়ার হাজার রকম কারণ আছে-
এই পথে যেতে অনেক সময় বারণ আছে ৷
এই পথই তোমায় নিয়ে যাবে অনেক দুর-
এই পথই তোমায় নিতে পারে অচীনপুর ৷
এই পথেই যেতে চোরা-গুপ্তা হামলা হয় –
এই পথের মাঝে ‘নুইসেন্স অ্যাক্টে’মামলা হয় ৷
এই পথেই তুমি হতে পারো পিকেটিং –
এই পথেই ধরা কিংবা ব্লাক টিকেটিং ৷
এই পথেই খোলা রেলপথে রয় ফিসপ্লেট-
এই পথেই থাকে তীক্ষ্ণ ধারের ‘সোর্ড ব্লেড’ ৷
এই পথের শেষে দিগন্তজোড়া মেঠো পথ-
এই পথেই দেখা মেলে সাগর-নদীপথ ৷
এই পথে তড়িৎ-বেগে দিতে আকাশ পাড়ি-
এই পথেই যেতে হবে শেষে ‘নিজ বাড়ি’ ৷
এই পথেই তোমার মিলবে দেখা অনেক পথে –
এই পথ গুলো সব মিলবে যখন একটি পথে ৷
এই পথেই খেজুর কাটা দিল ‘বুড়ি’ রোজ –
সেই পথের কাটা সরিয়ে ‘নবী’ নিল খোঁজ ৷
এই পথের শেষে একদিন’তো পথ হারাবে-
সেই পথের সন্ধান দিতে ‘জনগণ’ দাঁড়াবে ৷৷
—————-

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।