সুখের নির্দেশ
- মুহাম্মদ মশিউর রহমান - নিশি স্বপন ০৮-০৫-২০২৪

হেসে-খেলে সুখ নিয়াছো,
কেঁদে কেঁদে দুঃখ নাও-
যাকে তুমি সুখ ভেবেছো,
তাতে কেন কষ্ট পাও !
মিথ্যা ছলে ভাল থেকো,
কল্পনাতে সুখ আঁকো ।
আশায় বেঁধে স্বপ্নটাকে-
ছলনাতে মিলে যাও !
.
তুমি হলে নটরাজ,
গেয়ে যাও জয়গান ।
দীপ্ত আজিকে করিবে-
স্বপ্নকে তেজিত শান ।
পক্ষিরাজ গাইছে সে গান,
যাতে আছে কল্পনার-
মিথ্যা পূরনো অবচেতন,
স্বপ্ন, ললাট নলে বলবান ।
.
চেয়েছিলে স্বপ্নে আজিকে,
অবুঝ মন ছলনাতে ভরে যাও-
বসন্তে কোকিল দেখে,
সুখটাকে লুফে নাও !
ঘাসের উপর বিন্দু শিশির,
ভোরের সাথে মিশে যাও-
কল্প নটে খেলেছিলে,
গুঞ্জনে নিভে যাও !
পাথার দেখে চকি উঠো,
সাতার কেটে পাড়ি দাও,
গগন দেখে বিশাল ভাব-
নিজেকে গড়ে নাও !
.
.
১৪.০২.২০১৭ইং
লারবাগ, ঢাকা ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।