একুশের চেতনা
- মারুফুল হাসান - জীবনের বাসন্তী-রঙ ভালোবাসা ২৫-০৪-২০২৪

এক.
ভাষার দাবিতে গর্জে ওঠা বীরদের দেখিনি
আমি একুশ দেখিনি;
তবে মাকে মা ডাকার মর্ম আমি বুঝি
হৃদয়ের আর্তি দিয়ে বুঝেছি
কখনই সম্ভব নয় মাতৃভাষার সঙ্গ ত্যাগ
যেমন অসম্ভব কোকিলের কন্ঠে কা কা ডাক
দুই.
সবই একুশের কথা বলে
কৃষ্ণচূড়ার ভাষা সবুজকে ঢেকে দেওয়া লালে
আপন ভাষা বুকে ধরে বয়ে চলে নদী,
দু’ধারে সবুজের সমারোহ
ধুসরিত গাছপালা, গন্ধভরা ফুল, বিবর্ণ জনপদ
সবই মাতৃভাষায় কথা বলে।
শিমুল ডালে শালিক জোড়া
মায়ের ভাষাটাই জানে তারা
মাতৃভাষা! মাতৃভাষা!! মাতৃভাষা!!!
সবাই মাতৃভাষাতেই কথা বলে
ওরা একুশের কথা বলে।
তিন.
হিন্দি ধারাবাহিক খাবলে ধরে চেতনার স্তন
বস্ত্রশূন্যতার দুঃসময় শিশুদের আধো বুলি হিন্দি কথায়।
বেতার প্রবাহে কথাবন্ধুর ইংরেজির মহড়ায়
জগাছিচুড়ি ভাষার পাশবিকতায় ধর্ষিত একুশের চেতনা...

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।