নদী ভুলে যেও না তখন
- মারুফুল হাসান - জীবনের বাসন্তী-রঙ ভালোবাসা ২৫-০৪-২০২৪

নদী ভুলে যেও চাষার ছেলে এ চাষাকে
যখন তোমার থৈ থৈ যুবতী সময় উড়বে
লাল-নীল-সাদা পালে।
সোনাপুর শহর, সুদৃশ্য প্রাসাদ, শ্বেত পাথরের ঘাট,
কিংবা বাতাসে বিরানি-পোলাও ফাস্টফুডের
গন্ধ পেলে ভুলে যেও ।
রুপাখাড়ি গ্রামে অলঙ্কারময় পাট-ধনচে
সবুজ অরণ্য-মদ দেহের ভাঁজে ভাঁজে
কলমীফুল-মাইক বাজাবে সুখের ডামাডোল
নদী ভুলে যেও তখন
বাবলা ফুলের ফুলশয্যায় রাতের কালো নাইটি
খুলে আলিঙ্গন-মন্থন করবে যুবক রৌদ্র ।
যখন কুমারি জঠরে পালন করবে ফসলের বীজ
অনাগত ভবিষ্যত
তখন ভুলে থেকো নদী ।
হাবুডুবু খেতে খেতে ডুবে যাবে নি:স্ব বালুকাচরে
তখন ভুলে যেও না নদী ভেঙেছ চাষার ঘর।
কোন বাড়ি নয় শুধু দুটো ঘর আর আমার মায়ের
পলিথিন হেঁসেল।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।