মৃত ঈশ্বরের কাছে প্রার্থনা
- দেবজ্যোতিকাজল ১৯-০৪-২০২৪

তাপ ভরা হলুদ আকাশকে বলেছিলাম, “ তুমিও কি সাম্প্রদায়িক ?” প্রাচীন ঠাণ্ডা ঈশ্বর নরম মেঘে হাত বাড়িয়ে আমাকে ডেকে,- জীঞ্জেস করেছিল ,“ পৃথিবী কেমন আছে ?” কিছু হারিয়ে যাওয়া শিশুদের মত আম্রসার আকাশ , কথা ছুড়ে দিলাম , “ কে তুমি ?” গুটিসুটি মেঘে মাকড়সা কাপড়ে - লুকাতে পারেনি দাঁত আর নখ । অনিচ্ছার চোখ চত্বরে , অবাক এক দেখা, এ যে পাখি নয় শরতের ধবল মেঘ নয় বৈচিত্রের নীল প্রান্ত নয় বিজ্ঞান বাতাস নয় স্বয়ং ঈশ্বর ! দেবদূত কী দিতে পারে ধর্মহীন ভালবাসা ! পরাজিত আকাশ , প্রেতলোক ঈশ্বর ঠাণ্ডা হয়ে মৃত্যুবরণের তাবুঘরে শিশুর চোখের মত নিথর স্নেহে পৃথিবী গলে শক্ত দাম্ভিকতায় দীর্ঘ নেশাগ্রস্ত । সহাস্রাব্দের খেলা , ঘুম , খাবার , হাসি ,কল্পনা আজ তা ভয় আর বিবর্ণ পুরাতন আমি লড্জিত , হে মানব জাতির পিতা অবিশ্বাসীদের মত লজ্জিত । কে সত্য , কে ভঙ্গুর কে শান্তি , কে ক্ষমা কে মানুষ , কে অমানুষ কে প্রতিবাদী , কে অত্যাচারি আমাকে কিছু বলুন , হে মানব জাতির পিতা আমি লজ্জিত অনুভব করছি- অবিশ্বাসীদের মত । আমি বদ্ধ , খুঁজে পেতে তোমায় প্রার্থনার হাত ধূলো বালিতে কালি আমার অন্তর পর্যন্ত পৌঁছতে বিশ্বাসের মৃত্যুদণ্ড ঘটে । হে মানব জাতির পিতা !!

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।