পাঁজর ভাঙার আওয়াজ
- রুহুল আমীন রৌদ্র ১৯-০৪-২০২৪

এইখানে,
বুকের ঠিক মধ্যস্থলে,
দুঃষহ যাতনার এক রক্তাক্ত রক্তিম প্রাচীর।
কালের নহরে লহর তোলে,
ওরা যেন গড়েছে এক বধ্য লেক,
গড়েছে কালের ইতিহাস।
কখনো কি কান পেতেছো ?
রায়ের বাজার বধ্যভূমির সেই রক্তাক্ত প্রাচীরে ?
শ্রবেছো কি তাঁদের করুণ আর্তনাত ?
দেখেছো কি তাঁদের,
অদম্য আত্মত্যাগ ?
আজো বাতাসে ধ্বনিত হয়, ওদের বুকের পাঁজর ভাঙার,
কুড়মুড়ে আওয়াজ।
ভেবেছো কি কখনো ?
মস্তক হতে মগজ ছিঁটকানো, কতটা দুঃষকর ?
ঘর সন্তান বধূয়া ছেড়ে, চির বিদায়ের নির্মম ঘণ্টা,
কতটা বিষাদকর ?
ওরা হাসিমুখে সয়েছে সবই,
শুধু একটি পতাকার তরে,
শুধু একটি সূর্যোদয়ের তরে ।
বধ্যভূমির টগবগে জমাট রক্ত, আজো কি পেয়েছে সেই,
স্বপ্নের স্বাধীনতা ?

..... ০.....

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।