তেলবাঁজ
- মোঃ আব্দুল্লাহ্ আল মামুন ২৬-০৪-২০২৪

তেল বাজি জনগনে ভরেছে দেশ।
কেও তেলমারে কেও তেল গিলে।
কেও তেল খোজে ।
কেও বেদিতে বসিয়ে পূজে।
দেবতার আসনে বসায় কেও।
"
"
তেল বাঁজ নেতা।
তেলবাঁজি কথা ।
তেলে তেলে তেলময় ।।
কখন বুঝি বিপদ হয় ।।
এটাই জনগনের ভয় ।।
'
'
তেলবাঁজ সাংবাদিক ।
খবর ছাপে সাংঘাতিক ।
জোক করে বহুমাত্রিক।
'
'
তেল বাজেঁর তেলা রোগ।
সব কিছুই করতে চায় ভোগ।
ভোগের নাই শেষ।
এটাই সুখি বাংলাদেশ।
'
'
তেলবাঁজিতে যে ওস্তাদ।
তাকে আমরা বুদ্ধিজিবী বলি।
তেল যার মাথায় কম ।
তাকেই আমরা দেই বলি।।
পাঠার মত বলি দেই।
পাপ শুদ্ধি করি।।
পূণ্যবাণ হই।
'
"
তেলের দোকান যার।
তাকে আমরা লেখক বলি।
আধুনিক সুশিল লেখক ।
যে সমাজ তেল মাখে ।
তাকে সুশিল সমাজ বলি।
'
'
কেও তেল দেয় ।
কেও তেল নেয় ।
যে পারেনা তেল মাজিতে।
বৃথা তার জীবন।।
'
'
তেল এক ক্ষমতাবান শব্দ।
এর ব্যাবহার সবাইকে করে জব্দ।
'
'
তেল দিয়ে ভরেছে দেশ ।
তেল বাজিঁর নেইকো শেষ।
:
জনগনের ই যত ভয় ।
যখন ভোটের সময় হয়
জনগনকেও তেলের সাগরে ভাসতে হয়।
ভেজাল তেল মেখে শেষে।
অসহায় জনগন শুধু হাসে।
"
"
প্রশ্ন করে জনগন।
কি হবে শেষে?
কি চলছে এই দেশে?
কে পায় সাজাঁ।
কে হয় রাজাঁ।
"
"
কে পায় উপহাস ?
জনগন চোখে দেখে বাঁশ।
তেল মাখে তেল বাঁজ।
সং সাজে বঙ্গরাজ।।
'
'
কেও তেল মাখে।
খাটি লরিষার তেল।
কেও চোখে শরিষার ফুল দেখে।
'
'
জীবনটাই তেলময়।
তেলবাঁজিতেই ব্যাস্ত সময়।।
তেলবাঁজিতেই কার্য সমাধান হয়।
:
:
কেও দেখায় ভেল্কি।
জনগন খায় টাস্কি।
তেল ঘসাতেই জীবন পার
তেল দিয়ে গরব সুখি সংসার।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 3টি মন্তব্য এসেছে।

almamun1996
১৮-০৭-২০১৮ ০৩:১২ মিঃ

তেলের দোকান যার।
তাকে আমরা লেখক বলি।
আধুনিক সুশিল লেখক ।
যে সমাজ তেল মাখে ।
তাকে সুশিল সমাজ বলি।

riyad567
০৭-০৪-২০১৭ ১০:২৩ মিঃ

'
তেলবাঁজ সাংবাদিক ।
খবর ছাপে সাংঘাতিক ।
জোক করে বহুমাত্রিক।
'
'
তেল বাজেঁর তেলা রোগ।
সব কিছুই করতে চায় ভোগ।
ভোগের নাই শেষ।
এটাই সুখি বাংলাদেশ।
'
'
তেলবাঁজিতে যে ওস্তাদ।
তাকে আমরা বুদ্ধিজিবী বলি।
তেল যার মাথায় কম ।
তাকেই আমরা দেই বলি।।
পাঠার মত বলি দেই।
পাপ শুদ্ধি ক

riyad567
০৭-০৪-২০১৭ ১০:২২ মিঃ

সুন্দর লিখেছেন কবি।।।।।আরও লিখুন।।।।বাহ কি বলব ।।।ভাষা নাই।।।।।।।আমি অভিভূত।।।।।।।।।ভাল লিখেছেন ।।।
সুন্দর ।।।।।।।।।।।।