মরীচিকা
- শাহরিয়ার মোঃ রায়হান ২৭-০৪-২০২৪

আমার চেনা সমাজটা আজ
লাগছে কেন অস্পষ্ট!
নৈতিকতার শিক্ষা নিয়ে
আর্দশের চলার পথাটা কেন
আজ হয়ে যাচ্ছে সংকির্ন!!!

আত্বিয়তার বন্ধনের মাঝে
লেগেছে ভাটার টান
আত্বকেন্দ্রিক চিন্তাটাই এখন
পাচ্ছে সবার উপর স্থান।
ব্যস্ত হয়ে ছুটছে সবাই
দিয়ে অর্থটাকে প্রাধান্য
চরিত্র আর দেশপ্রেম আজ
হয়েছে যে নগন্য!

আদর্শের কত ব্যক্তিত্ব দারা
মোদের ইতিহাস গর্বিত
ইতিহাসের শিক্ষাটা আজ
হারাচ্ছে তার মূল্য;
আমার যাব অতিত হয়ে
আগামী আসবে সময় বেয়ে
ইতিহাস নিয়ে তখন তারা
হবে কি গর্বিত??

আজ চেনা-জানা সমাজটা মোর
কেন হচ্ছে অচেনা
প্রতিদিনের এই অস্থিরতা
অসুস্থ এক প্রতিযোগিতা
মোহনীয় ঐ লোভ-লালসা
ডাকছে দিয়ে হাতছানিটা
চাচ্ছ আত্ব আর অর্থ দিয়ে
ছুতে সুখ-শান্তির ঐ মরীচিকা!!

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।