সংস্কৃতি আর শিল্পীর কারুকার্য
- সাইফ রুদাদ ২৬-০৪-২০২৪

অদৃশ্য প্রভুর কাছে কী ভাই?
না না, আমি আমার পূর্ব পুরুষের সংস্কৃতির কাছে মাথা নত করেছি।

মূর্তির কাছে কী ভাই?
না না, শিল্পীর কাছে আমি মাথা নত করেছি।

পাপ, সে তো মুছে না আনুষ্ঠানিক নামাজ কিংবা পূজোয়।
তুমি তোমরা দিন তারিখ দেখে আনুষ্ঠানিক পাপ মুছো।
আমি পারি না, পারি না আনুষ্ঠানিক পাপ মুছতে, তাতে হয় না আমার পাপ মোছা।

আমি মুছি হৃদয় কাবায়, মনের মন্দিরে নিভৃতে নির্জনে একলা একা চিরদিনের জন্যে।

আর অদৃশ্য প্রভু! মূর্তি!!
সে তো মানুষে মানুষে বিবেদ সৃষ্টিকারী।
তাই ওসব আমার কাছে সংস্কৃতি আর শিল্পীর কারুকার্য।


১৫ এপ্রিল ২০১৭ খ্রি.
তালুকদার বাড়ি।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।