রাষ্ট্র, কবি ও কবিতা
- সাইফ রুদাদ ২০-০৪-২০২৪

কবিতার ভেতরে অঙ্গার, উপরে ঝলসানো হাসি
কবিতারা নির্বাসনে, তবু বলে ভাল আছি।
ধর্ষকের রাষ্ট্রে কবিতারা পাড়ার বেশ্যা মাত্র ।
তাদের ভেতরে থাকে না ভালবাসার আলো।


এ রাষ্ট্র ধর্ষকের, লুচ্চার, হায়েনার
এ রাষ্ট্রে কবিতার পরিচয় রূপ,
এ রাষ্ট্রে কবিতার মাপকাঠি তনু।

যে কবিতারা ভার্জিন
সে কবিতারা ভাল, পূত পবিত্র।
কিন্তু যে কবি কবিতার ভার্জিনত্ব ছিঁড়ে ছুটে চলে নতুন কবিতার খোঁজে
সে কবিও নিষ্পাপ।
এই হলো ধর্ষক রাষ্ট্রের বিচার।


কবিতার ভেতরে অঙ্গার, উপরে ঝলসানো হাসি
কবিতারা ভালবাসে না কবিদের
তবু বলতে বাধ্য ভালবাসি।
এ রাষ্ট্রের পরিচালক কবি
এ রাষ্ট্র কবিতার বসবাসের অযোগ্য,
এখানে কবিতার জায়গা হয় শুধু কাগজে ।
কেননা, এ রাষ্ট্রে কবিতারা শুধুই কাগজ ঘিরে,
কবিই সব।
অথচ, কবিতাহীন কবি চিরদিন নিষ্প্রাণ হলেও
কবি মনে করে আমি চাইলেই তো নিত্য নতুন কবিতা পাই।
মরুক না হয় একটি কবিতা একবার লেখার পরেই।
তাতে কবির কী আসে যায়?



[ উৎসর্গ: শারমিন আক্তার ঐশি ]


লেখা :
৩০ এপ্রিল ২০১৭
তালুকদার বাড়ি।

প্রকাশিত :-
অন্তরকথন
০৫ মে ২০১৭ খ্রি.

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 3টি মন্তব্য এসেছে।

rjmahin
১৯-০৭-২০১৭ ০২:০৭ মিঃ

উৎস্বর্গ

M2_mohi
০২-০৫-২০১৭ ১২:৪৭ মিঃ

বলিষ্ঠ আত্নবিশ্বাসী এক লেখকের কবিতা,প্রত্যাশা রহিল সুন্দর আগামীর

saif
৩০-০৪-২০১৭ ১২:২৫ মিঃ

এ রাষ্ট্রের পরিচালক কবি
এ রাষ্ট্র কবিতার বসবাসের অযোগ্য,