।।শেষের রাত্রে কথোপকথন।।
- ইয়াছিন সাঈদ আদিল ২০-০৫-২০২৪

মধ্যরাত শেষের দিকে..!
এখন;
ঠিক শেষ রাত যেটা বলে
সেটা।
রাতজাগা পাখিরাও হয়তো
রাত জাগতে জাগতে ঘুমিয়ে পড়েছে।
তবুও,
মনঃজাগা পাখির চোখে ঘুম নেই।
নেই কোন ঝিমুনিও।

পাশের দেয়ালে ঘড়ির কাটা
অবিরাম ঠিক ঠিক করে বেজে চলেছে।
ঘড়িরও দেখি তাড়া আছে।

মেঘ নেই,
মানে আকাশে মেঘ নেই।
তবু, রাতের শহরে গাঁঢ় অন্ধকার।
বসে আছি জানালার পাশে,
জানালা ধরে।
আজ রাত টা কেমন যেন...;
যেন কার সাথে রাগ করেছে জ্যোৎস্না।

মশাও দেখি জেগে আছে।
গাঁ'তে বসে বারবার,
কামড়ায় না, একদম না।
এ কেমন কথা,
এতো রাতে মশারও দেখি
আমায় দেখে মায়া হয়....!
হয়তো,
মায়াবতী মশা হবে।

ওহু,
একটা কথা;
বলাও তো হয়নি কথাটা।
---থাক।
বলে কি বা হবে;
কিছুই না।

থাক,
এখন না হয় উঠি।
ভিজে গেছে।
ভাগ্যিস রাতে ভিজেছে।
কেউ দেখিনি।
বেশ রাত এখন,
মনে মনে গল্প করে পায়দা নেই,
তারচেয়ে বরং;
একটু শুই।

ধ্যাত্তেরি,
কি ভিজেছে তো বলাও হয়নি।
শ্যামবর্ণ মনঃজাগা মানুষটির ঝরে পড়া নুনতা জলে চোখ, মুখ আর বুক ভিজেছে।
এখন সকাল হলেও সমস্যা নেই।
কেউ দেখবেনা।
কারণ,
শুকিয়েছে অশ্রুজল।

অকস্মাৎ পাশের দেয়াল থেকে প্রশ্ন....!
-জানো কি...!
রাত কোন কষ্টে অাধারিছে..?
-হতভম্ব হয়ে মৃদু স্বরে বললাম, না তো।
জানিনা।
দেয়ালের উত্তর- বেশ।
-বিস্মিত কণ্ঠে প্রশ্ন করলাম কেন?
-থাক পরে বলবোনে।
-কেনন?
-এখন বলো..?
-যদি বলি তোমার কেন ভিজেছে চোখ?
-আমি পুরাই "থ"।
কিছুই বলতে পারলাম না।

শুয়ে আছি।
কি যেন ভাবছি এমতাবস্থায় হঠাৎ আবার শব্দ..!
-অমন করে কেঁদে মন খারাপ করো না।
-কি?
-গভীর রাতে তোমার এমন কষ্টে রাতেরও কষ্ট হয়।
ঘুমাও।
-এ সব বলে দেয়াল চুপ করে আছে।
কানপেতে আছি।
দেয়ালে এখন নিঃশব্দ..!
-হয়তো দেয়াল ও ঘুমিয়ে গেছে।

ঘুম আসছে না।
ঘুমের জন্যে অপেক্ষা করতে থাকলাম।
ভাবছি;
ঘুমও কি অপেক্ষা করে আমার জন্যে।
না। করেনা।
কেউ অপেক্ষা করে না।
ঘুমিয়ে যায়।
হঠাৎ একটা জিনিস খেয়াল করলাম।
ঘড়িটা এখনো বাজছে ;
ঠিক ঠিক করে-------

তাং- ৩০শে এপ্রিল ২০১৭
রাত-৪:৩৫

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।