আমার বাংলা মা
- pijush kanti das - আমার বাংলা ২০-০৪-২০২৪

সাপ্তাহিক পোস্ট নং :-২
মন্তব্য ৫+
তারিখ :--১৮ই মে ২০১৭
"আমার বাংলা মা "
----------------------------------------------------------
পীযূষ কান্তি দাস
------------------------------------------------------------------------রাত পেরিয়ে সূর্য ওঠে
নতুন সকাল আসে ,
আলোর ছোঁয়া পেয়ে আমার
বাংলা মা ওই হাসে ।
গাছের ডালে পাখ -পাখালি
করে কলতান ,
দূরে কোথায় কোকিল ডাকে
মাতাল করে প্রাণ ।।

তাল -সুপারি গাছের সারি
পথের দুধার জুড়ে ,
বড়ো বড়ো অট্টালিকা
তারই মাঝে কুঁড়ে ।
গাঁয়ের মাঝে তালপুকুরে
পদ্ম কত ফোটে ,
মধুর লোভে মধুকর ও
সেথায় এসে জোটে ।।

প্যাঁক -প্যাঁকিয়ে হাঁস ছুটেছে
'ভুলো' পিছে ধায় ,
ধরলো বুঝি একটা কে তার
কি যে করি হায় ।
ন্যাংটো খোকা ছুটছে পথে
ঘুঙুর বাঁধা পায়,
পিছে পিছে ধরতে দেখি
তার মা ছুটে যায় ।।

নদীর ঘাটে পারের খেয়া
ডাকছে মাঝি ভাই ,
হারানখুড়ো তাড়াহুড়ো
বলছে ,'আমি যাই' ।
পথের ধারে দুলছে যে ধান
বায়ুর তালে তালে ,
মাছ পড়েছে মস্ত বড়ো
কিনু জেলের জালে ।
শ্যামলী গাই পাশের মাঠে
বাঁধা যে ওই আছে ,
হাম্বা রবে 'বুধি'বুঝি
ছুটলো তারই কাছে ।
রাখাল বালক যাচ্ছে গোঠে
বাজিয়ে বাঁশের বাঁশি ,
ও বাংলা মা আমি তোমায়
বড্ড ভালোবাসি ॥

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।