প্রণাম বিদ্রোহী কবি
- pijush kanti das ১৯-০৪-২০২৪

"প্রণাম বিদ্রোহী কবি "---
-------------::::------------:-------:-:::-----------
পীযূষ কান্তি দাস
--------::::::--------::-------------:::------------
জেলা বর্ধমান চুরুলিয়া গ্রাম ,
চুমি রে তোর পূণ্যভূমি করি রে প্রনাম ।
জন্ম দিয়েছিলি রে মা এক আগুনে ছেলে
লাখো জন্মের পুণ্যফলে এমনটাই তো মেলে ।
আলোরই দিশারী তিনি নতুন ভোরের পাখি
তাইতো তাঁকে যত্ন করে হৃদয়মাঝে রাখি ।
হাতে তাঁর ওই 'অগ্নিবীণা', মুখে 'বিষের -বাঁশি '
নিপীড়িত সবার মুখে ফোটালেন যে হাসি !
বিভেদ প্রাচীর ভাঙেন গেয়ে 'শিকল ভাঙ্গার গান ',
তাঁরই তো অপূর্ব সৃষ্টি আজও 'ব্যথার দান ' !
'ধূমকেতু'রই মতো ছিলো তাঁর সে আগমন ,
ধন্য হল ভারত সরকার দিয়ে 'পদ্মভূষণ ' !
'একুশে -পদক' তাঁকে দিলো বাংলা দেশ ,
ঘটালেন 'বিদ্রোহী' তিনি চেতনার উন্মেষ !
লেটোরই দল থেকে হল তাঁরই যে উত্থাণ ,
তাঁরই অমর কীর্তি 'মুক্তি' 'বাঁধন -হারা '
গায় জীবনের জয়গান !
ছোটদের ও ভোলেননি দিলেন 'লিচু-চোর ',
'খুকি ও কাঠবিড়ালি 'তে কাটে না যে ঘোর !
"অন্তরে মম রবীন্দ্রনাথ চেতনাতে নজরুল "
ক্ষমা করো সবে হয়ে গো সদয় লেখাতে আছে যে ভুল !
গীতিকার ,সুরকার ,কবি ,নাট্যকার ,
নজরুলে প্রণাম করি ,শত কোটি বার !!

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।