প্রতীক
- ওমায়ের আহমেদ শাওন - সম্পূরক ১৯-০৪-২০২৪

আমি তোমাকে ভালবাসি বলেই কষ্ট দেব,
আঘাত করব, প্রয়োজনে তব বিলাসিতাকেও হত্যা করব;
দেয়ালে চুন-ভাঙার মতন অযত্নে ফেলে রাখব
আর ত্যাগের মহিমায় জীবন্ত প্রতীক গড়ব।
আমাকে কখনো ক্যামেরা কিংবা সার্চলাইটেও দেখতে পাবেনা,
কারণ সেটা মাত্র অনুভূতির সফট্ওয়্যার;
ভেতরে ভেতরে পেট্রোল বোমার মত দগ্ধিত হয়ে
তিলে তিলে হতাশায় হস্তগত না হয়ে পারেনা,
চেনা-অচেনা যন্ত্রণার
পরিশুদ্ধ করার পদক্ষেপ লয়ে।
যেন আমি এবং আমার পরস্পর বিরোধ
তবুও অসত্যে, এক হয়ে গড়ে তুলি অবরোধ।
কবি ! আমার পরিচয় নেবে,
মহরত উৎসবে উম্মোচন করবে ?
আদর্শ সমাজের প্রতিবিম্বিত এক দৃঢ় চিহ্ন
বাঙালীর আদর্শ-এ অভিন্ন,
দীক্ষক এবং বিবেকের দ্রোহ
তোমায় শুভেচ্ছা জানাতে করি লক্ষ ফুল সরবরাহ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।