জামাইষষ্ঠী
- pijush kanti das ১৭-০৪-২০২৪

"জামাইষষ্ঠী "
-----------------------:-------------------:--------------
পীযূষ কান্তি দাস
----------------------------------------------------------
বৈশাখ মাসে হালখাতা ওই তারপর এলো জৈষ্ঠী ।
জামাইদের মুখ হাসি হাসি আজ যে জামাইষষ্ঠী ।।

যাচ্ছে সবাই শ্বশুরবাড়ি মিষ্টি প্যাকেট ভরা ,
পড়ুক যতই গরম কিংবা হোক সে বন্যা -খরা ।
ট্রামে -বাসে বাদুড়ঝোলা মুশকিল পা টি ফেলা ,
এড়াতে ভিড় চেষ্টা বৃথাই হোক সে সকালবেলা ।।

সব জিনিসেই লাগলো আগুন হাত পুড়ে যায় দামে ,
একটি দোহাই দেয় রে সবাই। জামাইষষ্ঠীর নামে ।
আম -জাম বা ওই লিচু -কলা ইলিশ -চিংড়ী -পাঁঠা ,
দাম শুনে বুক ধড়ফড় ধড়ফড় কাঁপছে কেমন গা টা ॥

বাজার ফেরত্ থাকি ভয়ে যদি ডাকেন গিন্নী ,
হে ঠাকুর আজ দাও তরিয়ে চড়াবো তোমার শিন্নি ।
কোন জামাই বোঝে না হায় শ্বশুর বেটার কষ্ট ,
বছরে তো একবার মাত্র দেয় যে বলে স্পষ্ট ।।

খাচ্ছে জামাই বেজায় গরম গিন্নি নাড়েন পাখা ,
শ্বশুরের মুখ হাসি হাসি হলেও পকেট ফাঁকা ॥

পড়লে জৈষ্ঠী খুঁজে ষষ্ঠী পাঁজি নিয়ে হাতে ,
ফর্দ করেন কর্তা -গিন্নি বসে বসে রাতে ।
যতই যা হোক প্রতিবছর চাই যে জামাইষষ্ঠী ,
এটাই হলো আমবাঙালীর বৈশিষ্ট্য আর কৃষ্টি ॥

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।