বিদ্রোহী-কবি কাজী নজরুল
- লক্ষ্মণ ভাণ্ডারী - আমার কবিতা ২৯-০৩-২০২৪

বর্ধমানের চুরুলিয়া গ্রামে কবির জন্মস্থান,
বাল্যকালে দুখুমিঞা ছিল কবির ডাকনাম।
ছোট থেকেই দুখু মিঞার দুঃখ ছিল মনে,
পড়া ছেড়ে নাম লেখাল বাঙালী পল্টনে।

দেশের কাজে দেশের সেবায় নিয়োজিত প্রাণ,
চাকরি ছেড়ে লিখল কবি শেকল ভাঙার গান।
বিদ্রোহীকবি নামে আখ্যা দিল দেশের জনগণ,
ব্রিটিশ মুক্ত করতে দেশ করলো মাতৃ-মুক্তিপন।

চুরুলিয়া গ্রাম ছেড়ে কবি হলো মানুষ ঢাকার,
জাতীয় কবি আখ্যা দিল বাংলাদেশ সরকার।
ভারতভূমিতে জন্মে কবি মরলো বাংলাদেশে,
চিরবিদায় নিল কবি সব মানুষেরে ভালবেসে।

গাঁয়ের ছেলে বিদ্রোহী-কবি কাজী নজরুল ইসলাম,
115তম জন্মবর্ষে আমরা কবিরে জানাই প্রণাম।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।