বাল্যকাল আর বাল্যবন্ধু
- নাঈম জাহাঙ্গীর নয়ন ১৯-০৪-২০২৪

সকাল বেলায় ঠাণ্ডা ভাতে,
দিনটি শুরু মন আনন্দে-কিশোরচিত্তে;
চিন্তাভাবনার-নাইতো বালাই।
সকাল দুপুর সন্ধ্যা রাতে,
খেলাই বেড়াই পাড়াগাঁয়ে-মন আনন্দে;
নতুন মাঝেই-সুখ খুঁজে পাই।

পাশের বাড়ি বন্ধুর সনে,
সুযোগ খুঁজি খেলার ছলে-ভর দুপুরে;
কোনভাবে যদি-তার দেখা পাই।
কতো খেলাই ওঠতো জমে,
মনের সুখে দুজন মিলে-একলা ঘরে;
আর যেনো-গল্পের অভাব নাই।

দৌড়ঝাঁপ আর মারামারি,
সুযোগ পেলেই রোজ খেলি-পাশের গ্রামে;
সকল খেলায়-দল বেঁধে যাই।
ঝগড়াঝাঁটি সকল ভুলি,
এক হয়েই যে খেলে আসি-রোজ বিকেলে;
মোদের চেয়ে-জুট কোথাও নাই।

খুশির খবর যদি জানি,
মনের মতো বন্ধুরে খুঁজি-সবার আগে;
তার কাছেই-নির্দ্বিধায় জানাই।
ভুলে দ্বন্দ্ব-দুঃখ বন্ধু ডাকি,
জিগাই তারে জানিস নাকি- আমার মনে;
তুই ছাড়া আর-সুখ কোথা পাই!

পুকুরপাড়ে ঝড়ের রাতে,
যেতাম ছোটে দুজন মিলে-আম কুড়াতে;
সবার আগে-চাই যাওয়া চাই।
সঙ্গের সাথী সবাই মিলে,
পাশের বাড়ির গাছ থেকে- আঁধার ঠেলে;
নারিকেল ডাব-কত পেড়ে খাই।

সুযোগ মতো পাশের বনে,
শিয়াল মামার দেখা পেলে- সবার সাথে;
মারতে তারে-যাই ছোটে যাই।
বাল্য কালের বন্ধুর সনে,
কতো কথাই যে মিশে আছে-গোপন হয়ে;
হাসি আজও-মনে হলে একাই।

বাবার কাছে খেয়েই বকা,
কখনো ঘরে রইছি একা-দোয়ার মেরে;
চোখের জলে-এই বুক ভাসাই।
বন্ধু আমার আসতো একা,
হাইরে কতই স্বপ্ন দেখা-রাগ ভাঙিলে;
হাসতে হাসতে-গড়া গড়ি যাই।

হাসি খেলায় যাইতো বেলা,
সুখের গাঙে রঙিন ভেলা-হৃদয় ফ্রেমে;
এঁকেছি কত ছবি-তুলি ছাড়াই।
হায়রে আমার ছেলে বেলা,
হয়'না যেন আজও ভুলা-মনের ঘরে;
রাখছি তারে-খব যতনে তাই।

গোলাপ গাছে ফুলের রেণু,
সেথায় গেলে জুটবে মধু-ভ্রমর জানে;
যেথায় ঘুরুক-ফিরে আসে তাই।
হারিয়ে যাওয়া দিন গুলো,
যদিও জানি পাবো'না তবু-স্মরণ করে;
কিছুটা হলেও-সুখ খুঁজে পাই।

বাল্যকাল আর বাল্যবন্ধু,
কতকিছু পাইলাম তবু-এই জীবনে;
কিছুর সাথে-তার তুলনা নাই।
নতুন গাছে প্রেমের কদু,
চাক- ভাঙিয়া সুখের মধু-পাইছি খুঁজে;
ছেলেবেলার সে-বন্ধু ভুলিনাই।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।