লালাঝরা মানুষ
- শাহরিয়ার মোঃ রায়হান ২৫-০৪-২০২৪

কুকুরকে যদি কুকুরের বাচ্চা বলি
তা কিন্তু হয়না পাপ,
লালাঝরা মানুষকে যদি কুকুর বলি
তা হলে নিশ্চিত আমি কুপকাত।

ডাষ্টবিন থেকে সেই কুকুর যখন
ভরে তার ক্ষুদ্র পেট,
লেজআলা মানুষেরা আস্তা বাড়ি খেয়ে
বলে ভরলো না কেন যে পেট!!!

খোদা বলে তোরা
সৃষ্টির সেরা,
আমি বলি আসলেই কি
হতে পেরেছি তাই;
দেহটা মানুষের আর মনটা কুকুরের
তাহলে কি করে সেরা হতে পারি ভাই?

দেখতে মানুষই মনে হয়
তবুও বুক ভরা ভয়,
যদি একসাথে হাটতে গিয়ে রাস্তায়
দেখি পিলার পেলেই একটি পা তার
মনের অজান্তেই উচুতে উঠে যায়!!

তখনই মনে হয়, হায় হায় হায়
যা ভেবেছিলাম, তাও তো সে নয়,
দেখিনি কোন লেজ, তাই ভেবেছি
আছে বুক ভরা তেজ,
মূহুর্তে মূহুর্তে যে করছে
লক্ষ লক্ষ ভাষার প্রসব;

যারা করেন এত ভাষার আলাপ
কাজের বেলায় দেখান প্রভাব,
তাদেরই মুখে তাদেরই জাত ভায়েরা
যেন করে লক্ষবার প্রস্রাব।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।