তুমি আসবে বলে মা-
- সুজন শর্মা - কবিতার ছন্দে সনাতন ২৯-০৩-২০২৪

প্রতিষ্ঠাতা ও বার্তা প্রধান/ সংবাদ গ্যালারি

তুমি আসবে বলে মা,
জগৎজুড়ে সাজ সাজ রব,
তোমাকে সাজাতে মাগো ব্যস্ত ওরা, তুমি আসবে কিসে মা নৌকা নাকি ঘোড়া"""

দেবী তুমি আসবে বলে
শিশিরবিন্দু ঘাসে ,
মাঠে মাঠে শোভা বাড়ায় ,
শুভ্রবরণ কাশে ...

দেবী তোমার আগমনে ...
খুশি সবার মন ,
মহালয়ার প্রতীক্ষাতে
মগ্ন ত্রিভূবন !

মা দুর্গা দশভূজা ...
আসবে সপরিবারে !
ছুটির দিনে দেখব তোমায়
মণ্ডপে বারে বারে !

তোমার অরূপ রূপের
মহিমা করব অবলোকন ...
বলপ্রদায়িনী মা গো আমায়
অভয় করো নিবেদন !

মহিষাসুরের সমাপন করে ...
করেছ তমসা দূর !
আনন্দে মাতে এই ধরাধাম
বাজে আগমনী সুর !

বিঘ্নহর্তা , দেবসেনাপতি
গনেশ আর কার্তিক ...
তোমার দুই পুত্রকে এনো
মনে থাকে যেন ঠিক ...

আর দুই গুণবতী কন্যা
যারা রূপে আর গুণে অনন্যা ,
লক্ষ্মী আর সরস্বতী ..
বাড়াবে তোমার দ্যুতি !

কখনও দুর্গা তুমি কখনও শ্যামা
সব রূপেতেই মা কিন্তু তুমি পরমা
কখনও নিধন করছ অসুরের
শান্তি আনতে খামতি নেই কসুরের।
আবার কখনো নাশ ক’রে দুর্বৃত্তের
মুণ্ডচ্ছেদে প্রবাহ বহিয়ে শোনিতের
ত্রাহি রব যখন চারিদিকে ভয়ের
প্রতিষ্ঠা কর জয় সত্য ও যথার্থের।

একাধারে ক’রে সুখ শান্তির প্রচার
তুলে ধরছ পবিত্র ও উচ্চ বিচার
দমন করে অন্যায় উড়িয়ে কেতন
দুর্বলকে দিচ্ছ অভয়েরও চেতন।
বসুন্ধরার বুকে আনতে হলে সাম্য
এই রকম চাই ত্যাগ ধর্ম ও কর্ম।



বাহনগুলি ও সঙ্গে এনো ,
মনে থাকে মাগো যেন !
ওরা ছাড়া তোমার পূজা
পূর্ণ কি হয় কখনো !

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।