আমি সুখি না
- KHALID MOSHAROF ২৮-০৩-২০২৪

------------
সুখ গাছের সব আম আমার ব্যাগে
কিন্তু যে দু একটি আম কোন রকমের
পাতার ভেতরে লুকিয়ে আছে
সেগুলোর জন্য আমার ঘুম নেই
মোট কথা আমি দুখি মানুষ
হতে পারে এটা আমার পাপের ফল
কিংবা মানসিক সংকীর্ণতা
পুকুরের সব মাছ আমার ব্যাগে
কিন্তু যে দু একটি মাছ পুকুরে কোন রকমে পুকুরে
লুকিয়ে আছে-সেগুলোর জন্যে আমার ঘুম নেই
এক কথা আমাকে যে কোনভাবে
দুশ্চিন্তারা ঘিরে ফেলে
আগামী পঞ্চাশ বছরের খাবার আমার
সংগ্রহে আছে
আগামী পঞ্চাশ বছরের পোশাক আমার
স্টকে আছে
আমার সাড়ে তিন হাত দেহ থাকার জন্যে
ছয় কুটরি বিশিষ্ট দোতালা একটি ঘর-ও আছে
আর বহু টাকাও আছে
তারপরেও আমার সুখ নেই
সুখ না থাকায় কি আমার বৈশিষ্ট
আমি কি সুখ চাইনি?
খাদ্য,বস্ত্র ,বাসস্থান,শিক্ষা,চিকিৎসা
এই আমার মৌলিক চাহিদা মিটে গেছে
মোট কথা আমার আর কি দরকার?
তাহল সুখী না হওয়াটাই হয়ত
আমার আসল বৈশিষ্ট্য।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।