।।নিয়ম ভাঙ্গার পৃথিবীতে।।
- ইয়াছিন সাঈদ আদিল ২০-০৫-২০২৪

মেঘের প্রাচীর টপকে রোদের হাসি,
জর্জরিত যৌবন,
অতিষ্ঠ জীবনের এই ভুল নিয়মে।
থমথমে পাগল নদী'টা,
অস্থির অসাধু ঢেউ,
ঝরে পরছে কচিকাঁচা যুবক পাতা,
ভাঙ্গছে সব পাখির বাসা,
বিচ্ছেদ সদ্য বিবাহিত কোকিলের।

ডালে ডালে নেই মর্মর ধ্বনি,
পুকুরপাড়ের ওপার থেকে কেউ
লুকিয়ে দেখছে কাক কোকিলের প্রেম।

মেঠোপথে নেই কাশবন,
নেই দূর্বাঘাস,
ধুলোয় মাখছে না নূতন বৌদির
জামদানি শাড়ি।

কলসিকাখে নেই দীঘির ঘাটে
দূরের বাড়ির মেঘবালিকা,
সে'ও নেই সেদিনও নেই।

দেখা নেই বন্ধুর বাড়িতে বেড়াতে অাসা
শহরের লাজুক মেয়ের,
পাশের বাড়ির শ্যামবর্ণ মেয়েও
আজ ফর্সা বিয়ের বদৌলতে।

বদলেছে রঙ পাতার,
বদলেছে সুর পাখির,
বদলেছে পৃথিবীর নিয়ম।
ভাঙ্গছে প্রতিদিন ইতিহাসের নিয়ম,
শতাব্দীর নিয়ম।

নিয়ম বদলের পৃথিবীতে
বদলায়নি অামি,
অামার প্রেম।
অামিও ঠিক বোধয় অামার মতোই,
অাকাশ ছোঁয়ার স্বপ্নে
হেঁটেছি পথ।

শতাব্দী আর পৃথিবীর সাক্ষী আমি,
ইতিহাস আমার পক্ষে,
সেজন্যে হাঁটছি,
সেজন্যে বেঁচে আছি
নিয়ম বদলের পৃথিবীতে।

ইয়াছিন সাঈদ অাদিল
চট্টগ্রাম।
বিকেল- ০৪:১০
তাং- ৩০-০৬-২০১৭

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

Easin-Sayed-Adil
১১-০৭-২০১৭ ০৯:৪০ মিঃ

অনিয়মের সহস্রৈক ভীড়ে নিয়ম ভাঙ্গার নিয়ম আমাকে টানে।