শুধু একটিবার
- মানিক মানু ১৯-০৪-২০২৪

তোমাকে দেখেছি কবে,
সেই কবে,
আজ মনে নেই,
সাত-সাতটি বছর কেটে গেল,
তবু ছোঁয়া নেই,
তবু অস্তিত্ব নেই,

আমি সন্তর্পণে দেখেছি,
ঈশ্বর খেলছে,খেলুক
আমি চোখ বুজে সয়েছি,
শত ঠাট্টা আর প্রেমাংশুর আলিঙ্গন,
তবু নড়ে নি,
সাত-সতেরো যাই হোক,
শুধু একটিবার দেখতে পাব এই আশ্বাসটুকু পেলে,
অনায়াসে ছুটবো এন্টার্কটিকা,
শুধু একটিবার দেখতে পাবো এই আশ্বাসটুকু পেলে,
চূর্ণবিচূর্ণ করবো সত্ত্বার শ্রেষ্ঠত্ব।

তবে দেখা হবে?
উত্তর নেই,
খোঁজারও তাড়া নেই,
আমি অপেক্ষায় আছি
সাতাশ পদ্ম হাতে সাতাশ-সাতাশি বছর অথবা যুগ।

সেই কবে,কোন শনিবার
বইয়ের পৃষ্ঠায় দেখেছি
আজও ভুলিনি।
বন্ধুমহল উৎরিয়েছে
আমি চুপ,আমি অপেক্ষায়।
আমি বছর পেরোলে বসে থাকি,
উঁকি মারি,
আর রাস্তা নেই
সামাজিক হতে চেয়ে অসামাজিকতার খাঁজে আটকে আছি,
আমি বছর পেরোলে ধোঁয়া উড়াই অথবা মদ্য,
শুধু এই আশায় যদি সুনীলের
"মদ্য আমাকে পদ্যের কাছে নিয়ে যায়" (পদ্ম)

আমি বছর পেরোলে আক্রোশে ঈশ্বর ডাকি (আমি আস্তিক)
ঈশ্বর আমায় শুনে না ফিরিয়ে দেয়
আমি ঘরে ফেরা নিশ্চুপ গো বাছুরের মত ফিরে আসি,
ব্যাঘ্র হই না,
শুধু আন্দাজে সে ঈশ্বর বলে।(ক্ষোভ জমুক)
আমি নির্লজ্জের মত সখাদের পাছে ঘুরি,
ওরা ব্যাঙ্গ করে,
আমি নিশ্চুপ,
ব্যাঘ্র হই না,
শুধু অস্তিত্বে তারা সখা বলে।

সাত-সাত বছর তোমাকে দেখিনা,
অপেক্ষায় থাকি,
অথচ ইদানিং স্বপ্নে বহুক্ষণ।
সখানাথ,সখা অথবা দামি ঈশ্বর,
আমি ফিরিয়ে দিবো,
আমি দেখিয়ে দিবো
আমি পারি,ছিলাম,আছি,থাকবো।।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।