সত্যায়িত
- মানিক মানু ২৬-০৪-২০২৪

আমি সন্নিকেটে,
অবিরাম,দুর্বলহীন।
টানা আধা যুগ
অথবা খানিক বেশি।

আকাশ চাঁদ ছুঁয়েছে,
অথচ চাঁদে আজ মায়া নেই,
মোহ নেই,
নেই কোনো বিস্তির্ন জ্যোছনা।
অথচ আমি অবাক হয়ে জ্যোছনা দেখতাম !
আর ভাবতাম,
'জ্যোছনা জ্যোছনাই'

অথচ আজ অবাধ সুযোগ,
আমি ছুঁই না,
চলে যাই বাবুর ছেলে সেজে রঙ্গালয়ে,

কি অদপতন মাইরি !
আমি বিস্ময়ে ওদিক ফিরি,
চাঁদ তার এদিকে,
ডানে বামে আর দেখা হয় না,
দুঃখ নেই (দুঃখবিলাস আছে)।

সঙ্গমরত তরুণীরা গা ঘেঁষে বসে,
আমি 'বাবু' ছেড়ে দেই।
আবার জ্যোছনা দেখি,
আবার আরেকটিবার চাঁদের মায়ায় বিভোর,মোহে
আবার পাশে ফিরে তাকাই,
আর ভাবি এ জ্যোছনার দেখা হতে পারেনা,
আমি বিলাস ছেড়ে দেই,
আর ভাবি জ্যোছনা,জ্যোছনাই।

"এ জ্যোছনার দেখা হতে পারেনা"

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।