এক হজরত মাৎস্যন্যায়
- সুদীপ তন্তুবায় (নীল) ২০-০৫-২০২৪

উরি থেকে ইন্দাস
ধর্ষনপুর থেকে ধূলাগড়
ঢাকা থেকে ধর্মতলা
উটের থাবায় ঘর বাঁধা এক হজরত আকাশ এখন
গোরক্তেই রজস্বলা!
বারুদ গন্ধের বুলেট বাসর বেড়েই চলে...
ধর্মের দোহাই দিয়ে, নারী তুমি যৌনদাসী!
পুরুষগুলো জ্বলন্ত তেল-বেগুনের তালাকি তখত নিয়ে
হালাল করে বোরখায় বাঁধা খাদেলা বসন্ত
আর আইনি চত্বরে কুরবানীর মন্ত্রে
জাস্টিসিয়াকে জবাই করে
জারজ জরায়ূর বুকে গেঁথে দেয় ভোঁতা ভূমিকার ভ্রূণ!
শত শত শতাব্দীর শতরঞ্জি জুড়ে
শান্তি ক্রান্তির সলতে পোড়া ছাই, তখনও এখনও...
গিরগিটি গিলোটিনের থার্মোমিটারে
রক্তপারদ উথলে পড়ে ন্যায় নগরের বাহানায়...
সন্ত্রাসী সরিসৃপ এগিয়ে চলে ধাতব ধর্মের খিস্তি আউরে,
ধর্মের ধীবর ধুনুচি জ্বালিয়ে লাশ পোড়া গন্ধ মাখে, আর-
রক্ত চাটতে চাটতে চাবুক চুম্বনে বেড়ে চলে -

এক হজরত মাৎস্যন্যায় ...

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।