এক ঠোঙা বাদাম একটু খানি ঝাল- দ্বিতীয় পর্ব
- দন্তস্য সিফাত ২৭-০৪-২০২৪

পার্কের বেঞ্চিতে হেলান দিয়ে বসে,
এক ঠোঙা বাদাম আর একা খেতে হয় না;
এক ঠোঙা বাদাম একটু খানি ঝালে তুমি আমি, আমরা হয়ে গেছি...
বিকেলকে মোমের পেন্সিল দিয়ে সন্ধ্যা করো তুমি...
সেই সন্ধ্যায় তুমি আমি চা-বিস্কিট হয়ে গেছি।
দেয়াল বেঁধে চাঁদ ওঠে, প্রতিরাতেই,
এক আকাশ চাঁদ মাথায় নিয়ে তোমার কথা বলতে পারি...
মাতাল হয়ে কবিতার নামে খুন করতে হয় না।
দেয়ালের টিকটিকিকে কালা পক্ষের চাঁদ র‍্যাপ করে দিতে হয় না,
অমাবস্যার কফি আর খেতে হয় না,
তোমার চুলের খোঁপায় ফুটে একশ দুই কদম ফুল।
দু' আঙুলের সুখের শিকলে, এক রিকশায় উড়তে পারি...
ইকারাসের অভিশাপে খেলতে পারি।
ওদিকে কিউপিডের হাত ধরে উড়ে যায় সময়,
আমি আরেকবার সাদা-কালো চশমায় হোলির রঙ মাখি...
ছাই গুলো বন্দি থাকা অ্যাশট্রে নিয়ে বারান্দা গলে হাওয়া পালিয়ে যায়,
তখন তুমি কবিতার বর্ণ হয়ে আসো...
তুমি আসলে কবিতা থেকে গল্প হয়ে উন্মাদ হতে পারি...
এরপর সর্বনামের নিয়ম ভেঙে তুমি-আমি আমরা হতে পারি...
এক ঠোঙা বাদাম, চা-বিস্কিটের সন্ধ্যা, কদম ফুল, চাঁদ, কবিতার বর্ণ এগুলোই আমার তুমি, এগুলোই আমার ভালবাসা।
জুলাই ১৫, '১৭

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।