সকলের প্রভু
- সাইফ রুদাদ ২৮-০৩-২০২৪

সম্মানীত সূধী,
আপনাদের সাথে অধম একমত
দূর্গা মা মহাশক্তিধর।

আপনাদের মতই মণ্ডকে কাটে অধমের দিনরাত
যখন পূজি মাকে; তখন আমি হাসি
হো হো হো হো; কাকে পূজা করছি?
দূর্গা মা কে; নাকি পুরুষকে?

আচ্ছা, আপনি জানেন কি?
দূর্গা মার শক্তি তার নিজের নয়!
দূর্গা মাও পুরুষতন্ত্রের দয়ার দেবী!

মায়াবী মুখ মায়ের; ওতো শিবের দান
কুঁচকালো কেশ;যমের দান,
বাহুসমূহ বিষ্ণুর; চন্দ্রের দানে স্তনদয়।
ইন্দ্রের দানে মধ্যভাগ; বরুণের দানে জংঘা ও উরু,
পৃথিবীর দানে নিতম্ব, ব্রহ্মার দানে পদযুগল।

মহাদেব দিলেন শূল, কৃষ্ণ দিলেন চক্র
শঙ্খ দিলেন বরুণ, অগ্নি দিলেন শক্তি।

আহা! দেখলেন তো
বেচারি দূর্গা মাও পুরুষতন্ত্রের দয়ায় বাঁচে!

সূধী,
আর আপনার আমার ঘরের মা!
তারাও তো পুরুষতন্ত্রের দয়ায়ই।

দেখা অদেখা যা আছে মহাশক্তিধর
সকলের প্রভু পুরুষ, সকলের ধর্ম পুরুষ।



[ সংশয় থাকলে দেখুন, 'হংসনারায়ণ(১৯৮০,১৭৫)' অথবা নারী- হুমায়ন আজাদ,আগামী প্রকাশনী]


৩০ জুলাই'১৭
তালুকদার বাড়ি, শরীয়তপুর।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

saif
৩০-০৭-২০১৭ ১০:২৫ মিঃ

বাঁধ ভাঙার গান