কানাই দাসের দস্যি মেয়ে
- লক্ষ্মণ ভাণ্ডারী - আমার কবিতা ২৯-০৩-২০২৪

কানাই দাসের দস্যি মেয়ে
ফুলকলি তার নাম,
তার জ্বালাতে হয় অস্থির
মোদের গোটা গ্রাম।

লেখাপড়ার নাইকো বালাই
ঘোরে পাড়ায় পাড়ায়,
পেয়ারা ও লিচু গাছে চড়ে
পেয়ারা পেড়ে খায়।

কানাই দাসের দস্যি মেয়ে
গোটা গাঁয়ে বদনাম,
সবার গাছের ফল চুরি করে
কখনো পাড়ে আম।

শালিক পাখির বাচ্চা পাড়ে
গাছের উপর চড়ে,
চড়তে গিয়ে গাছ থেকে সে
যায় না কভু পড়ে।

কানাই দাসের দস্যি মেয়ে
ঘোরে পাড়া-ময়,
কারো কথার ধার ধারে না
স্পষ্ট ভাষায় কয়।

গাঁয়ের মেয়ে দস্যি মেয়ে
খেয়াঘাটে গিয়ে,
যাত্রী বোঝাই নৌকা চালায়
বৈঠা হাতে নিয়ে।

গাঁয়ের মেয়ে দস্যি হলেও
সাহসী সবার চেয়ে,
প্রতি ঘরে ঘরে জন্মে যেন
এমনি দস্যি মেয়ে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।