রাখী বন্ধন
- লক্ষ্মণ ভাণ্ডারী - আমার কবিতা ২৮-০৩-২০২৪

রাখী বন্ধনের দিন ভারি ধূম পড়ে,
ভগিনী বান্ধয়ে রাখী নিজ ভ্রাতা করে।
সুগন্ধি চন্দন ধূপ দীপমালা জ্বালে,
চন্দনের ফোঁটা দেয় ভ্রাতার কপালে।

মিষ্টান্ন পায়েস ক্ষীর সাজায়ে থালায়,
আমের পল্লব ঘট, প্রদীপ জ্বালায়।
ধান দূর্বা দেয় বোন মস্তকে ভ্রাতার,
চন্দনের ফোঁটা দেয় কপালে তাহার।

দীর্ঘায়ু কামনা করে আজিকার দিনে,
দরিদ্র হলেও বোন রাখী আনে কিনে।
দরিদ্র ভ্রাতার গৃহে অন্ন আজি নাই,
রাখীর দিনেতে শাড়ী কিনে দেয় ভাই।

বর্ষে বর্ষে রাখী আসে পবিত্র বন্ধন,
ভাই বোন উভয়েই হরষিত মন।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।