অবন্তিকা সিরিজ-৩
- আবরার আকিব - অবন্তিকা ২৯-০৩-২০২৪

ময়মনসিংহ শহরের কোন এক রাস্তায় একাকী হাটতেছি আমি
জনমানবহীন রাস্তা, ঘোর আঁধার
এ রাস্তায় কোন সোডিয়াম ল্যাম্পোষ্ট নেই,
আলোহীন এক ল্যাম্পোষ্টের নীচে বসলাম।
হঠাৎ এক মধ্যবয়সী রমনী জোনাকীর বেশ ধরে ঠিক আমার পাশেই বসলো
কেমন আছেন কবি?
রমনীর মৃদো সে কন্ঠে আতকে উঠলাম আমি।
কী কথা শুনতে পাচ্ছেন না
উত্তর দিচ্ছেন না কেন?
আমি নির্বাক শ্রোতার মতন তার দিকে তাকিয়ে রইলুম।
রমনী কে জোনাকী ভেবে তবে কী আমি ভুল করেছিলাম!
কতদিন পর আবার দেখা হল বলতে পারেন কবি
এ রাস্তায় কতরাত একাকী হেটেছি,
আপনার সাথে একবার দেখা হবে বলে
এ রাস্তার প্রতি টি ধূলিকনা তা জানে
তা কী শুধু আপনি জানেন না কবি?
কবি আমায় নিয়ে কত কবিতাই না আপনি লিখেছেন
আরর আমি অকৃতজ্ঞের মতন শুধু নিয়েই গেলাম
বিনিময়ে কী আর আপনাকে দিতে পারলাম।
সারাজীবন কী কবিতাই লিখে যাবেন ;
নিজের কথা কিছু ভাববেন না
রমনী পানে, অপলক ধ্যানে আমি রইলুম তাকিয়ে
কী বলবো এর আগে তো কোনদিন দেখিনি তারে
নীচু কন্ঠে রমনী কে জিজ্ঞেস করলাম
কে বলছেন আপনি?
আপনাকে ঠিক চিনতে পারতেছি না।
মেয়েটি এবার উচ্চকন্ঠে হেসে ওঠলো
এই আপনি কবি!
ভাবতাম আমি আপনার খুব নিখুত একটা চরিত্র
কত যত্ন করে গড়ে তুলেছেন আমায়।
এখন দেখছি আমি আপনার অবান্তর ভাবনার চরিত্র
আপনি এমন আত্মভুলা কেন কবি?
কবে যে নিজেকেই আপনি ভুলে যান কে জানে!
আপনি আপনার অবন্তিকা কে এমন করে ভুলে যেতে পারলেন?
আমার মৃত আত্মাকে নিয়ে,
শব্দশ্রমিকের মতন
কাগজের বিন্যাসে,
বল পয়েন্টের কালিতে,
যে খেলা খেলতেন
তা কী আপনি ভুলে গেছেন?
আপনি বড়ো স্বার্থপর কবি
এই আমি চলে যাচ্ছি
দূরে বহুদূরে
আর আসবোনা ফিরে
আমাকে বন্দী রাখার কোন অধিকার নেই আপনার।
রমনীমূর্তি হঠাৎ মিলিয়ে গেল
আলোহীন ল্যাম্পোষ্ট আলোয় আলোয় পরিপূর্ণ হলো।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।