ভারতবর্ষ আমার জন্মভূমি
- লক্ষ্মণ ভাণ্ডারী - আমার কবিতা ২৫-০৪-২০২৪

ভারতবর্ষ আমার জন্মভূমি
ভারত আমার মহান দেশ,
ভারতবর্ষ হয়েছে স্বাধীন
ঘুচলো পরাধীনতার ক্লেশ।


অগ্নিশিশু সুভাষচন্দ্র বোস
নেতাজী নামে খ্যাত যিনি,
আজাদ বাহিনী গঠন করে
ভারত শৌর্য্য দেখান তিনি।


ত্যাগী বীর চিত্তরঞ্জন দাশ,
জাতিরজনক মহাত্মাগান্ধীজী,
স্বাধীনতার তরে সকলেই
জীবন দিতে হলেন রাজি।


বিনয় বাদল দিনেশ আর
স্বাধীনতা সংগ্রামী ক্ষুদিরাম,
ফাঁসির মঞ্চে গেয়ে গেলেন
দেশের স্বাধীনতার জয়গান।


অনেক রক্ত ও অনেক অশ্রু
ঝরেছে ভারতের মাটিতে,
সংগ্রামীদের রক্ত ঝরেছে
মিশেছে গঙ্গার নদীতে।


ভারতবর্ষ হয়েছে স্বাধীন
আমরা তো নই পরাধীন,
স্মরণ করি আজকে তাদের
শোধ করতে সেই রক্তঋণ।


ভারতবর্ষ আমার স্বর্গভূমি
ভারত আমার দেশ মহান,
সোনারভারত গড়তে হবে
রাখতে হবে দেশের মান।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।