বিনা আস্পর্ধায় প্রবেশ নিষেধ
- মৃৎ মাহমুদ ১২-০৫-২০২৪

বিনা আস্পর্ধায় প্রবেশ নিষেধ

অনুনয়ে অবারিত আনত অঙ্গীকার -
স্বীকারোক্তি, স্বাঙ্গীকরন
স্পর্শে আরাম হয় এমন লাঙ্গল
ভিড়বে কি দেহে, ধীরে
মরুভূমির ইটে ঘোরাফেরায়
অনভ্যস্ত শামুকের
রান্নাঘরের দেয়ালে জলের অভাব
জাহাজী শেকল থেকে খসে
শুষ্কপ্রায় - চাবি হারিয়ে
মনে পড়ছে মেট্রোপলিটন জল
ভেজা দড়ি,
রান্নাঘরে কিঞ্চিৎ ছায়া ও জলীয়বাষ্প
কিন্তু পরিত্যক্ত, মৃত্যুভয় ছড়ানো
বিভ্রমযুক্ত বদ্ধ আকাশ, আকাশে
মেঘ, জল, আগুন
খিস্তি -
বাড়া! বিরক্তিকর!
অসহ্য শরীরী কারখানা
বীর্যের ক্রমান্বয়ী উৎপাদন
আদিম পেষণ - লেহন - চুম্বন - আকর্ষণ
ব্যবহৃত হবে মহাকর্ষ
জীবনের অবচয়
সঞ্চয় শেষে
বেফাঁস ফেঁসে গিয়ে আততায়ী অভ্যন্তর
তবুও চলমান হাহাকার
সব ভোগাস
বাজেয়াপ্ত জীবনের ঝুলে যাওয়া
সিলিংয়ে টুপটাপ গলে যায় রক্ত
ছলকে ছলকে থেমে যায় আনাগোনা

আনত অবস্থানের মোলায়েম স্পর্শকাতরতায়
বিনা আস্পর্ধায় প্রবেশ নিষেধ
আশপাশ চুরমার অনুভব -
এই প্রথম পূর্ণাঙ্গ ভারসাম্য
শরীরে, একটু হেলে আবার স্থির
নিঃস্পন্দ ঋণাত্মক সময়ে
বেঁচে থাকার প্রতিযোগিতা থেকে ইস্তফা দিয়ে
অন্তিম কীট দংশন শেষে
বেঁচে থাকা ছেড়ে দিয়ে
কৃষ্ণকায় চাঁদের গ্রাস
কচু বনে শামুকের হাসি শিকলে আটকে
কচুকাটা যুদ্ধে পরাজিত ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।