শেষ ইচ্ছে
- ইমরান আহমেদ ২৬-০৪-২০২৪

আমার যখন মৃত্যু হবে
তখন এমন একটি পটভূমি চাই,
যেখানে মাঠের
মধ্যে থাকবে কাঁচা সবুজ ঘাস,
পাশে থাকবে একটি নদী।
এর কল্লোলিত ধ্বনি কর্ণে প্রবেশ
করে শিহরণ জাগাতে চাইবে।
যেন চোখ বুজার আগ মুহূর্তেও
আমি ভাবতে পারি,
সেতার হাতে কোনো নদীকন্যার আঙ্গুল
গুলো,
সেতারের তারের উপর উজ্জ্বল
নিক্বণে নেচে বেড়াচ্ছে।
অদূরে কচি ঘাস গুলোর ন্যায় সবুজ কচি-কাঁচা কতক, খেলা করবে যেন
চোখ বুজার আগ মুহূর্তেও
আমি ভাবতে পারি,
কোথায় মৃত্যু...? এ-তো নব জীবনের
মেলা বসেছে।
আমার মৃত্যুর সময় যেন
বুক বেয়ে তাজা রক্তের স্রোত নামে।
সেই রক্তে উত্তপ্ত- উর্বর করে দিতে চাই
আমাকে ঠাঁই দেয়া সবুজ মাঠটিকে।
দূর আকাশে উড়ে যাওয়া সাদা বকের
ঝাঁকটি
যেন আমার নজরে আসে;
যাতে স্বাধীন ভাবে ওড়ার স্বপ্নে
শেষ বারের মত আরেকবার ডুব
দিতে পারি।
আমার শরীরের জমে থাকা ঘাম যেন
বেরিয়ে আসে কপাল বেয়ে;
ঘেমে নেয়ে ওঠা শরীর শেষবারের মত
নদী-পাড়ের
ঝিরঝিরে বাতাসে জুড়িয়ে নিতে চাই।
আমার শেষ নিঃশ্বাসের বেলায়
এলোকেশী মেঘ-পরীরা যেন ভিড় করে,
আমার ঠিক ওপরের আকাশটায়।
চোখ বুজার সাথে সাথে তাদের
কান্নায়
শেষবারের মত নিজেকে সিক্ত
করতে চাই।
আর সেই বৃষ্টিস্নাত মাটির
সোঁদা গন্ধের ভাঁজে,
হারিয়ে যেতে চাই শেষবারের মতো।
চোখ বুজার মুহূর্তে যেন ঠোঁটের
কোণে পরিতৃপ্তির
হাসি নিয়ে বলতে পারি;
আমি কোনো কালো-বীভৎস মৃত্যুকে বরণ করতে যাচ্ছিনা,
সবুজের মধ্যে আমার রক্ত দিয়ে তৈরি
পতাকা বুকে জড়িয়ে আছি
আর মাটির গন্ধ আমার
মধ্যে নেশা জাগাচ্ছে মাত্র!

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।