জীবনানন্দ দাস
- আবরার আকিব ২৮-০৩-২০২৪

কোন একদিন ইতিহাসের পাতায় লেখা হবে আমার নাম
জনমানবহীন কোন দ্বীপে সাজানো হবে নতুন এক শহর,
আমার কবিতা দিয়ে সাজানো হবে শহরের সব দালানকোঠা।
আমার কবিতার জীবিত মৃত আত্মারা হবে সে শহরের বাসিন্দা।
গনসঙ্গীতের সুরে আবৃত্তি করা হবে আমার কবিতা
হয়তো সেদিন আমি আর থাকবোনা!
যুগে যুগে এমনি হয়,
সব যুগের নামে উড়ো খামে
চাই পাঠাতে এক চিরকুট
চিরকুট হবে যুগের প্রতি অনুরোধ,
যুগের পর যুগ কবি হয়ে পৃথিবীতে বেঁচে থাকতে চাই।
হে কাব্যসম্রাট যুগজয়ী কবি জীবনানন্দ দাস,
মৃত্যু হয়েছে হয়তো তোমার
তবু মৃত্যু হয়নি তোমার কবিতার।
সব যুগে শঙ্খচিল শালিখ হয়ে আসবে তুমি ফিরে,
কুয়াশার মাঠে শিশির হয়ে শুয়ে রবে তুমি,
পেঁচার বেশ ধরে বারবার ফিরে আসবে তুমি
নাটোরের বনলতা সেনের কাছে বারবার ফিরে আসবে তুমি।
অশোকের ধূসর জগৎ হতে ডিজিটাল বাংলাদেশে
কোথায় নেই তুমি !
এই বৃহত্তম বদ্বীপের জলে স্থলে ,
কোথায় নেই তুমি!
এ বাংলার প্রতিটি অলিতে -গলিতে
ধানক্ষেতে, মাঠে- ঘাটে ,মশজিদে -মন্দিরে
কোথায় নেই তুমি।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।