নকল (দীর্ঘছড়া) ১২০ লাইন
- ফয়েজ উল্লাহ রবি ১৭-০৪-২০২৪

হাসি নকল বাঁশি নকল
নকল মুখের বুলি,
জলে নকল ফলে নকল
নকল ফুলের কলি।
দিনে নকল রাতে নকল
নকল আলোর ছবি,
গানে নকল কাব্যে নকল
নকল যে তার কবি।
আমি নকল তুমি নকল
নকল মোদের কথা,
তিনি নকল উনি নকল
নকলে খাইছে মাথা।
ঘরে নকল বাহিরে নকল
নকলের এই সংসার,
ছেলে নকল মেয়ে নকল
নকলের সব কারবার।
পানি নকল বাণী নকল
নকল মিশে খাবার,
চাউল নকল রুটি নকল
জিজ্ঞায় যে কে আবার।
ক্ষেতে নকল মাঠে নকল
নকল জমির ফলন,
কীট ও নকল ওষুধ নকল
নকল মায়ার জ্বলন।
সুখ সে নকল হাসি নকল
নকল চোখের জল,
কান্না নকল আদর নকল
নকল ডুবে অতল।
পীর যে নকল মুরিদ নকল
নকল প্রায় সব মাজার,
ভক্ত নকল ভক্তি নকল
ক্ষমতা সবটা রাজার।
আলু নকল পেয়াজ নকল
নকল তরু তরকারি,
আদা নকল রসুন নকল
নকল শতো দরকারি।
মাছে নকল গোস্তে নকল
নকল যতো সবজি,
রঙ্গে নকল ঢঙ্গে নকল
নকল জীবন বাজী ।
ভাতে নকল পাতে নকল
নকল দুধ আর কলা,
বসা নকল হাঁটা নকল
নকল যে পথ চলা।
বিদ্যা নকল শিক্ষক নকল
নকল ভরা বই,
স্কুল নকল ছাত্র নকল
নকল যে নাই কই ?
প্রেমে নকল প্রীতি নকল
নকল প্রিয়জন,
এতো নকল কেমনে করে
বাছে আপনজন।
নর যে নকল নারী নকল
নকল মানুষজন,
পর যে নকল আপন নকল
নকল জনগণ।
রাজা নকল রাজ্য নকল
নকল মন্ত্রীজন,
নকল প্রন্থায় ক্ষমতায় বসে
রাজ্য করে শাসন।।
গানে নকল সুরে নকল
নকল যে তার গীত,
গায়ক নকল নায়ক নকল
নেই তো কোনো মিত।
বায়ু নকল আয়ূ নকল
নকল বেঁচে থাকা,
নদী নকল খালও নকল
নকল ছুঁয়ে দেখা।
ঘুমানো নকল জাগা নকল
নকল সুখে থাকা,
স্বপ্ন নকল আশা নকল
ইচ্ছে গুলো ফাঁকা।
কাজে নকল বেকার নকল
নকল সব অলসতা,
সেবা নকল দরদ নকল
নকল মিশে মানবতা।
তালা নকল চাবি নকল
নকল ঘরের দোর,
কাঠ তো নকল চেয়ার নকল
মিথ্যে আশার ঘোর।।
খেলা নকল মেলা নকল
নকল খেলোয়াড়,
বোর্ড নকল কমিটি নকল
নকল খেলার কারবার।
খবর নকল কবর নকল
নকল কতো মিডিয়া,
পাঠক নকল গ্রাহক নকল
ঢাকছে নকল দিয়া।
ই-মেল নকল ডাটা নকল (বায়োডাটা)
নকল ফেইক আইডি,
টুইট নকল পোস্ট নকল
ক্ষোভে ব্লক মেরে দি।
মোবাইল নকল সিম কার্ড নকল
নকল যে মিসকল,
হ্যালো নকল কথা নকল
মিথ্যে বলার কল।
কলম নকল পেন্সিল নকল
নকল বই আর খাতা,
পরীক্ষা নকল রেজাল্ট নকল
নকল শিক্ষা ব্যবস্থা।
বন্যা নকল ঝর্ণা নকল
নকল জলের ধারা,
দেখা নকল শেখা নকল
নকল পাগল পারা।
বাড়ী নকল গাড়ী নকল
নকল পথটি চলা,
চাঁদনি নকল রাতটি নকল
নকল কথা বলা।
‘বাবা’ নকল দাবা নকল
সব ভন্ডের কারখানা,
জ্যেষ্ঠ নকল সূক্ষ্ণ নকল
মিথ্যের বাঁধে দানা।
যুদ্ধ নকল শুদ্ধ নকল
নকল মেশিন গান,
ভয় যে নকল ক্ষয় যে নকল
নকল যে ঈমান।
সত্য নকল মিথ্যে নকল
আর কতো বা বলি,
পাই যা খাঁটি আসল যতো
তার সাথে পথ চলি।

সেপ্টেম্বর ২০১৭

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।