অ্যাক্সিডেন্ট
- pijush kanti das - আজব কারখানা ২৫-০৪-২০২৪

"অ্যাক্সিডেন্ট "
----------------------------------------------------------
পীযূষ কান্তি দাস
----------------------------------------------------------
বসে সন্ধ্যায় একাকী বারান্দায় ,
বাড়ির সম্মুখ দিয়ে কল কল কথা বলে বলে
কতো কতো লোক চলে যায় ।
গাড়ি ছোটে -
ভ্যান রিক্সাও টুংটাং টুংটাংঘন্টি বাজায় ।।

কিছু আগে বৃষ্টি হয়ে গেছে -
ভিজে হাওয়ার মিঠেল পরশ
বাতাসের বুকে তখনো কিছুটা
নব বধূর ব্রীড়ার মতো ছুঁয়ে আছে॥

সহসা ,"হায় হায় গেল গেল " করে রব ওঠে
আমি উদগ্রীব ,তাকাই অদূরে কত লোক জোটে ।
ভীষণ জটলা -আমিও উতলা
বারান্দার থেকে দ্রুত নেমে পথে যাই ।
কেউ বলে,"বেঁচে আছে "কেউ বলে ,"নাই"॥

আমি ঢুকে যাই - ভিড় ঠেলে ঠেলে ,
কার কি হয়েছে যদি খোঁজ মেলে ।
কাছে গিয়ে দেখি -
এতো সেই "নেকি"!
কয়দিন আগে পাড়ার উঠতি নেতা যাকে
জোর করে নিয়ে গেছিল তুলে ॥

কেউ তখন করেনি প্রতিবাদ
অকালে প্রাণ দিতে কার বলো সাধ ?
আমি বলেছিলাম কয়েক জনাকে
"চলো যাই একবার থানাতে "।।

শোনেনি কথা কেউ ,যায়নি ও সাথে
অশক্ত শরীর তবুও একা একা
গেছলাম থানায় আমি সেই রাতে ।
"সাক্ষী কোন আছে "জলদ গম্ভীর স্বর !
"আমি ছাড়া আর আসে নাই কেউ "
"তবে বৃথা কেন ঘেউ ঘেউ ?
মানে মানে এইবেলা কেটে পড় " ॥

ধরিয়ে পূজার খিচুড়ির পাতা হাতে
আজ ভিড় রাজপথে
সুযোগ বুঝে গেছে তারে ফেলে
সব দুর্ঘটনার সুরাহা কী মেলে ?

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।