মানুষ নই মানুষ
- প্রবীর রায় ২০-০৪-২০২৪

সমাজের মানুষ আজ আর নেই মানুষ,
নেই মান নেই হুশ,তবে কেমন মানুষ,
পাগল উলঙ্গ মজা লুটছে,কেউ বস্ত্র দেয়না পরনে,
পাপে লাবারিশ বাড়ছে,পরিচয়ে মুখ লুকাই শরমে,
অনাথ মরছে কেউ আগলে রাখেনা বুকে,
শিশু কাঁদছে কেউ দুগ্ধ দেইনা মুখে,
বৃদ্ধ অন্ন,বস্ত্র নাহি পাই, পাই বৃদ্ধাশ্রম ঠাঁই,
নাড়ী স্বাধীনতা হারায়,বন্দী সামাজিক রটনাই,
মমতা শিশু জন্মায়,কিন্তু পরিবার কন্যা নাহি চাই,
কর্মে টাকার শ্রাদ্ধ,নইলে নেতার সুপারিশ খামে বড়াই,
মাতার অনিচ্ছুক কামে,যন্ত্রণায় জঠর কষ্ট পাই,
পুরুষ গর্জে ওঠে ত্রুটিতে,দেই সাজা দেহে উন্মাদ ঘাই,
শিশুদের গড়ছে বেশ্যা, কাউকে বা শ্রমিক,
নয় এ জনম স্বার্থক,মানুষ চলেছে ধবংসের দিক।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।