সমাজের ব্যর্থতা
- প্রবীর রায় ২৬-০৪-২০২৪

হে সমাজের মূর্খ জীবেরা,আমি তোমাদের উদ্দেশ্যে বলছি,
পাগল সে নই,সুস্থতার আড়ালে পাগল তোমরা,
তারে পাগল বলে যে,সেকি চিরস্থায়ী, অবিশ্যি পরিবর্তনীয়,
সে অজ্ঞ,মূক,নিষ্পাপ মনের মানুষ,
তার কোন জাত নেই,ধর্ম নেই,সে একলা চলতে ভালবাসে,
বাস্তবে যতই উলঙ্গ হোক সে,তাকে নগ্ন করেছে কে?
এই সমাজ আর কিছু স্বার্থপরতা মানুষ,
সকলে মজা লুটছে,কেউবা আঁখি বুজে গালি-গালাচে মরিয়া,
আর সে সব শুনছে কিন্তু বোঝার ক্ষমতা নেই নিজের খেয়ালে মত্ত,
কেউ তাকে একটি বারের জন্য কাছে টেনে নিলনা আর,
তার ঐ নগ্নদেহে পোশাক আবরিত করিলনা,বরং -
ইট পাটকেল ছুঁড়তে কেউ কিঞ্চিত দেরি করিলনা,
তাকে পাগল বানিয়েছে কে?এই সমাজের কীট রূপি মানুষ,
কেউ ছিছি করে থুতু দেই কেউবা মোবাইলে ছবিতে আবদ্ধ করে,
আর খবর ও পত্রিকার হেডলাইনে বড়বড় শব্দে লেখা ভাসে শুরু হয় শীর্ষ মহলে তার জল্পনা,
এইকি তার ভবিষ্যৎ?

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।