ক্লান্ত পথিক
- প্রবীর রায় ১৯-০৪-২০২৪

ক্লান্ত পথিক চিৎকার গলায়,হাঁটেন সারা পথ,
ধার করিবেন লোহা-শিলপাটা,কর্মে আমি সৎ,
একটি পাটা ধার করিলে,পাইব পাঁচটি টাকা,
নিত্য কামাই সত্তর-আশি, ঝুলি কভু ফাঁকা,
মাসিমা-পিসিমা-দিদি-কাকিমা,চেঁচিয়ে ডাকি আমি,
ডাঙ্গর গলায় বেরিয়ে আসেন,অঙ্গ কাঁপে 'ঘামি,
এই হতভাগা দূরহ' তুই,এই মুহূর্তেই ভাগ,
নইলে পেটাবো যন্ত্রাদি কারিব, ওহে ভিখিরি মানব,
নিশাচর রাতে বসি ভেবে',দেবতার পুতুল খেলা,
সমাজ ঘৃণ্য স্বার্থের জন্য,হানছে ব্যথা-অবহেলা,
কভু-কভু রাগে মরিতে উদ্যত, আগামী জীবন ভেবে,
রৌদ্র দিনে 'তপ্ত পথে হাঁটি,খুদাতে আঁখি বাতি নেভে,
আলোর খোঁজে সর্বদা খাটিতে, মত্ত শীর্ণ শ্রমিক,
চেঁচিয়ে কণ্ঠে বিষের ব্যথা,রোগেতে ভোগেন দৈনিক,
উচ্চ সমাজ কঙ্করে পূর্ণ, ভালবাসার আড়ালে আঘাত,
পেটের দায়ে পথেই মৃত্যু, সংসার সুখে ব্যাঘাত,
খিদের জ্বালাই উদর কাতরাই, ছটফটাই প্রাণ পাখি,
স্বপ্ন সবি ভাসছে শেষে,জলতরঙ্গ দু আঁখি।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।