ভারত মা
- প্রবীর রায় - দেশের গান ২৬-০৪-২০২৪

ও ভারতমা,ভারতমা,ভারত আমার মা,
একবার নই বারবার কই,তুমি যে আমার মা,
রক্তের দান,স্বপ্নের গান,ভারত আমার প্রাণ,
দুর্বল নয়,নির্ভীক ভয়,দিতে রাজি জান,
তোমার কোলে আলোক জ্বেলে,ফুটছে রবি-শশী,
তোমার বক্ষে ধরণী কক্ষে,জন্মেছে শত ঋষি,
সোনার ফসল রসালো ফল,সবুজে-সবুজে ভরা,
রবী-সুভাষ-গান্ধি-নেহেরু,আপন হাতে গড়া,
সৃষ্টি সম্ভার সুর রাগিণী, আগমনী যুগে-যুগে,
খেলছে মীনাক্ষী,প্রাণী জলাদি, তটিনীতে ডুবেডুবে,
একবার নয় সদাই কব,ভারত আমার মা,
প্রভাত সঙ্গীতের চরণে আহ্বান,তোমাকে ভারত মা,
তোমার হাতের প্রতিটি কড়ে, পালটাই যুগ বাতি,
তোমার ছবি, খেয়াল, ভাবনা,মন পিঞ্জরে গাঁথি,
পাখির মিষ্টি সুরের তানে,সুপ্রভাত আগমন,
রবিরশ্মির উজ্জ্বল ছটায়,আলস্যের ভাঙন,
কষ্ট লাঘব তোমার কোলে,নব দিগন্তে স্বপ্ন দোলে,
হস্তে তোমার অশ্বারোহী, হাতের মুঠোয় রানার খোলে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।