জীবন রহস্য
- প্রবীর রায় ১৮-০৪-২০২৪

জ্যান্ত জীবন সতেজ দেহ,তারি নাম কি জীবন?
স্থির আমি বলিতে অক্ষম, আমাতে সবার ভুবন,
জীবনের আসল চাওয়া-পাওয়া কি?কেহ জানেনা হায়,
কোন বন্ধনে বাঁধা সব জীব, ভাবাই ভীষণ দাই !
কেউ উন্মুক্ত কেউবা বন্দী, কেউ যে একটু ভিন্ন,
নানান রূপ নানান দেহ,ঘিরে ভালবাসা আর ঘৃণ্য,
স্বাধীন জীবনে ইচ্ছে জাগে,পরাধীন হয়ে দেখি,
পরাধীন জীবন শুধুই ভাবে,স্বাধীন হতাম যদি !
শিকলে বন্দী পাখি যেমন,মুক্ত হতে তড়পাই,
সমাজ বাস্তবে ঢাকা পড়েছে,চন্দ্র কলঙ্কের গাঁই,
ধড়া যে কাঁদে দৃশ্য দেখে,জীবন রহস্যের,
ধিক্কারে রত বলবান ক্ষমতায়, সৃষ্টি ভেদের।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।